ঝড়-বৃষ্টির দাপট ‘কমবে কয়েক দিনে‘

চৈত্রের মাঝামাঝি থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় দিন-রাতের কোনো এক সময় ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হচ্ছে, যা আগামী কয়েক দিনের মধ্যেই কমে আসবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2018, 04:41 PM
Updated : 19 April 2018, 04:48 PM

আবহাওয়াবিদ ওমর ফারুক বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা কালবৈশাখীর সময় চলছে। কোথাও না কোথাও হচ্ছে।

“তবে শনিবার থেকে ঝড়-বৃষ্টির প্রবণতা কমে আসবে। অবশ্য সিলেটে আরও কয়েকদিন তা অব্যাহত থাকবে।”

এবার বৈশাখ আসার সপ্তাহ দুয়েক আগেই কালবৈশাখীর ছোবলে শুরু হয়েছিল ঝড়-বৃষ্টির মওসুম। ৩০ মার্চ উত্তরের বেশ কয়েকটি জেলায় শিলার আঘাতে কয়েকজনের মৃত্যু হয়। ঝড়ে এত বড় শিলা পড়তে আগে কখনও দেখেননি বলে জানিয়েছিলেন ওই এলাকার বাসিন্দারা।     

কালবোশেখি, বজ্রঝড় ও শিলা বৃষ্টির এই দাপট চলছে দুই সপ্তাহ ধরেই। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকেও রাজধানীসহ আশপাশে ঝড় হয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট বিভাগের অধিকাংশ এলাকায় এবং রাজশাহী, খুলনা ও রংপুরের দুয়েক জায়গায় বৃষ্টি হয়েছে।

শিলের আঘাতে ফুটো হয় টিনের চালা

এদিন দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কুতুবদিয়ায় ৭২ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরা ও যশোরে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

গেল বছর এপ্রিলে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছিল দেশজুড়ে। বিশেষ করে অসময়ের ভারি বর্ষণের সঙ্গে আকস্মিক বন্যায় ডুবেছিল সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোণার হাওর এলাকা।

এবারও এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলের কারণে আকস্মিক বন্যার শঙ্কার কথা বলা হয়েছে।

তবে আবহাওয়াবিদ ওমর ফারুক বলছেন, এবার অসময়ের ভারী বর্ষণের শঙ্কা করছেন না তিনি। শিগগিরই কমে আসবে ঝড়-বৃষ্টি।

শুক্রবারের পূর্বাভাসের বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছুজায়গায় এবং বরিশাল বিভাগের দু-এক জায়গায় বিজলী চমকানোর সাথে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আগামী পাঁচ দিনে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে বলে পূর্বাভাসে বলা হয়েছে।