আন্দোলনকারী শিক্ষার্থীদের নিরাপত্তায় উপাচার্যকে খোলা চিঠি

কোটা সংস্কার আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের নিরাপত্তা চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের কাছে খোলা চিঠি লিখেছেন বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 03:33 PM
Updated : 18 April 2018, 03:33 PM

বুধবার বিভিন্ন বিভাগের এই শিক্ষকদের পক্ষ থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

কোটা সংস্কার আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছে জানার পর উদ্বেগ প্রকাশ করছেন এই শিক্ষকরা।

এই শিক্ষকরা হলেন এম এম আকাশ, গীতি আরা নাসরীন, ফাহমিদুল হক, মোহাম্মদ তানজীমউদ্দিন খান, সামিনা লুৎফা, মোহাম্মদ আজম, মোশাহিদা সুলতানা,  কাজী মারুফুল ইসলাম, রোবায়েত ফেরদৌস, সায়মা আহমেদ, মুনাসির কামাল, সাজ্জাদ এইচ সিদ্দিকী, রুশাদ ফরিদী, মো. সেলিম হোসেন, হুমায়ুন কবীর, আব্দুর রাজ্জাক খান, সালমা চৌধুরী, দিল রওশন জিন্নাত আরা নাজনীন ও অতনু রাব্বানি।

তারা বুধবার উপাচার্যের সঙ্গে দেখাও করেছেন জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “উপাচার্য মহোদয় শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি যথাযথভাবে দেখভাল করা হবে বলে আশ্বস্ত করেছেন।”

কোটা সংস্কার আন্দোলনের তিন নেতাকে পুলিশ ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের পর তারা হয়রানির অভিযোগ তোলার প্রেক্ষাপটে শিক্ষকদের এই পদক্ষেপ এল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “শিক্ষার্থীদের কোটাসংস্কার আন্দোলনের বিপরীতে প্রধানমন্ত্রীর ঘোষণা আসার পর আন্দোলন একটি পর্যায় পেরিয়েছে এবং এর পরবর্তী পদক্ষেপ হওয়া উচিৎ সরকারি গেজেট প্রকাশ।

“কিন্তু নানান সূত্রে জানা যাচ্ছে, তার পূর্বেই আন্দোলনকারীদের ওপর নানান চাপ আসছে। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ভয়-ভীতি কাজ করছে এবং অনেকে ছাত্রাবাসে থাকতে অস্বস্তি বোধ করছেন।”

আন্দোলনে নেতৃত্বদানকারী তিন শিক্ষার্থীকে ডিবি পুলিশ তুলে নিয়ে জিজ্ঞাসাবাদের পর এই অস্বস্তি আরও বেড়েছে বলে চিঠিতে বলা হয়।

এই শিক্ষকরা আন্দোলনের মধ্যে উপাচার্য ভবনে হামলার নিন্দাও জানিয়েছেন। হামলায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তি দেওয়ার আহ্বানও জানিয়েছেন তারা।

বিশ্ববিদ্যলয়ের পরিবেশ স্বাভাবিক ও সুষ্ঠু রাখার জন্য ডাকসু নির্বাচন না হওয়া পর্যন্ত বিভিন্ন সংগঠন ও নির্দলীয় শিক্ষার্থীদের প্রতিনিধি নিয়ে পরিবেশ পরিষদের মতো কেন্দ্রীয়ভাবে ও হল কমিটি গঠনের পরামর্শ দিয়েছেন এই শিক্ষকরা।