ভুল ওই ছেলেও করতে পারে: কাদের

দুর্ঘটনায় বাস আরোহীর হাত হারানোর ঘটনার সঙ্গে সড়ক ব্যবস্থাপনার কোনো সম্পর্ক নেই দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ভুল ‘ওই ছেলেটাও’ করে থাকতে পারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 08:17 AM
Updated : 18 April 2018, 02:13 PM

বুধবার ঢাকার হাতিরঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম দেখতে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের এ মন্তব্য করেন।

তিনি বলেন, “একটা হেলপার একটা গাড়ির, দেখলাম যে তার একটা হাত চলে গেছে.. পাশাপাশি দুটা গাড়ি, বেপরোয়া… একটার পর আরেকটার ওভার টেকিংয়ের সময়।

“এখন এই ছেলেটি যে, তাকেও সতর্কভাবে দাঁড়াতে হবে। কারণ আরেকটি গাড়ি যে পাশ দিয়ে অতিক্রম করতে পারে, এসব বিষয়ও আমাদের খেয়াল রাখা দরকার।”

এ বিষয়ে পথযাত্রীদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার এবং দুর্ঘটনার বিষয়গুলোকে ‘বাস্তবভিত্তিকভাবে’ দেখার পরামর্শ দেন কাদের।

তিনি বলেন, “এখন দেখুন ছেলেটার হাত চলে গেছে। একটা ইমপরটেন্ট কাগজে আমি দেখলাম, এটা সড়ক ব্যবস্থাপনাকে দায়ী করা হয়েছে। এর সাথে সড়ক ব্যবস্থাপনার কী সম্পর্ক?”

তাহলে এসব দুর্ঘটনার জন্য কাকে দায়ী করবেন- এমন প্রশ্নে মন্ত্রী কাদের বলেন, “গাড়িটা যারা চালাচ্ছে এবং গাড়িতে যারা আরোহী, তারা দায়ী। হতে পারে ওই ছেলেটাও ভুল করতে পারে। তার দাঁড়ানোটা সঠিক নাও হতে পারে। এ ব্যাপারে চালকদের সচেতনতা খুবই জরুরি। “

গোপালগঞ্জ সদর উপজেলায় মঙ্গলবার ট্রাকের সঙ্গে সংঘর্ষে হৃদয় মিনার নামের ৩০ বছর বয়সী এক যুবকের হাত বাহু থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

হৃদয় নিজে ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ এর একটি বাসে চালকের সহকারী হিসেবে কাজ করতেন। ওই পরিবহনের আরেকটি বাসে করে গোপালগঞ্জে যাওয়ার পথে তিনি দুর্ঘটনায় পড়েন।

বাসের পেছনে জানালার পাশের একটি সিটে বসেছিলেন হৃদয়। ডান হাত দিয়ে জানালার মাঝখানের রড ধরে ছিলেন। পেছন দিক থেকে আসা বেপরোয়া গতির একটি ট্রাক ওভারটেক করার সময় বাসের পেছন অংশ ঘেঁষে গেলে হৃদয়ের ডান হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

এই দুর্ঘটনার আগের রাতেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  কলেজছাত্র রাজীব হোসেনের মৃত্যু হয়, যিনি গত ৩ এপ্রিল কারওয়ান বাজার মোড়ে বিআরটিসি ও স্বজন পরিবহনের দুই বাসের প্রতিযোগিতার মধ্যে ডান হাত হারান। 

রাজীবের ওই দুর্ঘটনা পুরো বাংলাদেশকে কাঁপিয়ে দেয়। চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে সোমবার রাতে ওই তরুণের মৃত্যু হয়।

সকালে হাতির ঝিলে এ ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবদুর রহিম বেলা সাড়ে ১১টার দিকে জানান, তারা ওই সময় পর্যন্ত ৩০টি অটোরিকশা, মোটরসাইকেল ও কাভার্ডভ্যানের চালককে ৪৫ হাজার টাকা জরিমানা করেছেন।

ভোটে সেনা প্রসঙ্গ

গাজীপুর ও খুলনা সিটি সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির সেনা মোতায়েনের দাবির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, “তফসিল ঘোষণার সব দায়-দায়িত্ব নির্বাচন কমিশনের। নির্বাচন সংক্রান্ত, নির্বাচন পরিচালনা এবং এর সঙ্গে সম্পর্কিত বিভাগ ও সংস্থাগুলো জড়িত। এ বিষয়গুলো এখন নির্বাচন কমিশনের অধীনে। যে এলাকায় নির্বাচন হচ্ছে সে এলাকার এসব বিষয় নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচন কমিশন স্বাধীন কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাহলে সরকার তাদের সহযোগিতা করতে একটুও সংকোচ করবে না।

“বিএনপিও অনেক দিন ক্ষমতায় ছিল। তখন আপনারা কোন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করেছিলেন। নিজেরা যেটা করেননি, সেই উপদেশ এখন ক্ষমতায় না থেকে কেন দিচ্ছেন? যখন বিএনপি ক্ষমতায় ছিল, তখন কোনো স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েন করা হয়েছিল? বিএনপির সময় কি জাতীয় নির্বাচনেও সেনাবাহিনী মোতায়েন ছিল? নিজেরা যা চর্চা করেননি, সেটি কেন এখন বিরোধী দলে এসে বেগতিক দেখে, নিজেদের অবস্থা খারাপ দেখে এসব আবোলতাবোল বকছেন।

“এ প্রশ্নের জবাব আমি দেব না। ইলেকশন কমিশন সেটা দেবে। ইলেকশন কমিশন বলছে, স্থানীয় সরকার নির্বাচনে সেনা মোতায়েনের কোনো প্রয়োজন নেই। সেখানে অহেতুক কেন আওয়ামী লীগ মন্তব্য করবে?”

কারাবন্দী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া মৃত্যুর আগে কারাগার থেকে মুক্ত হতে পারবেন না বিএনপির এমন মন্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন,“এসব কথা বলা উচিত না। কার কখন মৃত্যু হবে, সেটি কেউ জানে না। তিনি আরও বলেন, আওয়ামী লীগ এত নোংরা রাজনীতি করে না।”

[সংশোধিত: এই প্রতিবেদনে ভুলক্রমে বলা হয়েছিল, মন্ত্রীর বক্তব্য রাজীব প্রসঙ্গে। ভুলটি সংশোধন করে নেওয়া হল।]