মশার ওষুধ নিয়ে সন্দেহ সংসদীয় কমিটির

ওষুধ ছিটানোর পরও ঢাকায় মশার উপদ্রব না কমায় এর কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে সংসদীয় কমিটি; এজন্য ওষুধ পরীক্ষা করাতে দুই সিটি করপোরেশনকে বলেছে তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 03:57 PM
Updated : 23 Sept 2018, 08:42 PM

বিভিন্ন উদ্যোগের পরও রাজধানীতে মশা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় দুই সিটি করপোরেশনের কাজে ক্ষোভ ও অসন্তোষ জানিয়ে এই নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মশার ব্যাপক উপদ্রব নিয়ে জনঅসন্তোষের মধ্যে বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে এনিয়ে আলোচনা ওঠে।

কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা সাংবাদিকদের বলেন, “রমজানের আগেই যাতে মশার প্রকোপ কমানো যায় সেজন্য কার্যকর ব্যবস্থা নিতে সংসদীয় কমিটি দুই সিটি করপোরেশনকে বিশেষ নির্দেশনা দিয়েছে।”

নাম প্রকাশ না করার শর্তে কমিটির এক সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মশার কারণে মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট ছাড়তে বিলম্ব হওয়ার ঘটনার সূত্র ধরে বিষয়টি কমিটির আলোচনায় আসে। বৈঠকে তোপের মুখে পড়েন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তারা।”

তিনি বলেন, কমিটির সদস্যরা মশার প্রকোপ বাড়ায় ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেন। বিভিন্ন উদ্যোগের কথা সিটি করপোরেশন তুলে ধরে। কিন্তু মশার প্রকোপ সে তুলনায় না কমায় ওষুধের কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন কমিটির সদস্যরা।

সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, রাজিউদ্দিন আহমেদ, সাবের হোসেন চৌধুরী, এ কে এম মোস্তাফিজুর রহমান ও ফজলে হোসেন বাদশা অংশ নেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির আরেক সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মশা এত বেড়েছে যে ঢাকায় থাকাই যাচ্ছে না। কমিটি মশা নিধনে কার্যকর ব্যবস্থা নিতে বলে এবং দুই সিটি করপোরেশনকে সতর্ক করে।”

সংসদীয় কমিটি মশা নিধনে দুই সিটি করপোরেশনের কার্যক্রমের অগ্রগতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।