স্বাধীনতা দিবসে যান চলাচলে পুলিশের নির্দেশনা

স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৬ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সমাবেশ, বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সৌজন্য সাক্ষাৎ এবং জাতীয় স্মৃতিসৌধ কেন্দ্রীক  যান চলাচলে কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

অপরাধ বিষয়ক প্রধান প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 01:19 PM
Updated : 24 March 2018, 01:19 PM

ঢাকা মহানগর পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই দিন অসংখ্য শিশু-কিশোর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশে অংশগ্রহণ করবে, আসবেন অনেক অতিথি।

এছাড়া বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী, মন্ত্রী, সামরিক, আধা-সামরিক, দেশি-বিদেশি কূটনীতিক, মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ মানুষ শ্রদ্ধা জানাতে যাবেন সেদিন। সে কারণে ভোর থেকে সকাল পর্যন্ত যানচলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

স্টেডিয়ামের সমাবেশ এবং রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ উপলক্ষে ট্রাফিক ব্যবস্থা

ওইদিন ভোর ৬টা থেকে স্টেডিয়ামের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত এবং বেলা ১২টা থেকে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শুরু হয়ে শেষ না হওয়া পর্যন্ত ট্রাফিক ব্যবস্থায় পরিবর্তন আনা হয়েছে।

* জিরো পয়েন্ট হতে গুলিস্থান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহন প্রবেশ করতে পারবে।

* সার্জেন্ট আহাদ পুলিশ বক্স হতে ইত্তেফাক মোড় পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

*  আলিকো গ্যাপ হতে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে।

*  পার্ক রোডের উত্তর মাথা হতে ইত্তেফাক অভিমুখী কোনো যানবাহন চলাচল করবে না।

* দৈনিক বাংলা হতে রাজউক অভিমুখী ও ২৪ তলা হতে রাজউক অভিমুখী কোনো বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না।

* শাপলা চত্বর ও দৈনিক বাংলা হতে রাজউক-গুলিস্তানগামী বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহার করতে পারবে।        

জাতীয় স্মৃতিসৌধ কেন্দ্রীক ট্রাফিক নির্দেশনা

ভোর ৪টা হতে সকাল ৮টা পর্যন্ত ঢাকা থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ থাকবে বলে পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ জন্য বাস, মিনিবাস, ট্রাক, লরীসহ বড় গাড়িসমূহ বিকল্প হিসেবে

* গাবতলী-আমিন বাজার ব্রিজ সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা বিমানবন্দর সড়ক-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক ব্যবহার করবে।

*  আরিচা-পাটুরিয়া হতে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী যানবাহন নবীনগর বাজার হতে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে।

এবং টাঙ্গাইল হতে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহন কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে।

যানচলাচলে এই সাময়িক বিঘ্ন ঘটায় দুঃখ প্রকাশ করে ঢাকা মহানগর পুলিশ জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।