মানবিক বাংলাদেশ গড়ার শপথে শুরু ‘স্বাধীনতা উৎসব’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করে একটি মানবিক, উদারনৈতিক, অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠার শপথ নিয়ে রাজধানীতে শুরু হল স্বাধীনতা উৎসব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 12:59 PM
Updated : 24 March 2018, 01:25 PM

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে শনিবার বিকালে উৎসবের উদ্বোধন করেন আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি ও সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী।

অশীতিপর শওকত আলী বলেন, “আমার বয়স হয়েছে, তবুও আজকের আয়োজনে আমি এসেছি। আগরতলা মামলার আসামিদের মধ্যে মাত্র ছয়জন বেঁচে আছি। সম্মিলিত সাংস্কৃতিক জোট এমন আয়োজন করলে আমি আবারও আসব।”

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি ধানমন্ডির রবীন্দ্র সরোবরে আগামী সোমবার পর্যন্ত চলবে সম্মিলিত সাংস্কৃতিক জোটের স্বাধীনতা উৎসব। এবারের উৎসবের স্লোগান ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’।

জোট সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

সভাপতির বক্তব্যে গোলাম কুদ্দুছ বলেন, “বঙ্গবন্ধু সাতই মার্চের ভাষণে বলে গেছেন স্বাধীনতা সংগ্রামের কথা। সেই সংগ্রাম এখনও চলছে আমাদের। ধর্মভিত্তিক গোষ্ঠী, মৌলবাদীরা যখন ধর্মের নামে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে, যখন চারিদিকে তাদের উল্লম্ফন দেখতে পাই, তখন আমাদের সংগ্রাম আরো জোরদার করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শকে সামনে রেখে মুক্তিযুদ্ধের আদর্শ প্রতিষ্ঠা করতে গেলে একটি উদারনৈতিক ও শোষণমুক্ত দেশ প্রতিষ্ঠার সংগ্রাম আমাদের অব্যাহত রাখতে হবে।”

নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, “অশুভের হাত থেকে যতদিন বাংলাদেশকে পুরোপুরিভাবে উদ্ধার করতে না পারব, ততদিন সংস্কৃতিকর্মীদের সংগ্রাম চলবে।”

এবারের উৎসবের ঘোষণাপত্র হিসেবে ‘স্বাধীনতার সূর্য উঠে’ শিরোনামে এক স্বরচিত কবিতা পাঠ করেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মদ সামাদ, স্বরচিত কবিতা পাঠ করেন তারিক সুজাত। পরে বক্তব্য দেন বিভিন্ন নাট্য ও নৃত্য সংগঠনের কর্তাব্যক্তিরা।

গণসংগীত সমন্বয় পরিষদের জাতীয় সংগীত ও দেশাত্মবোধক গান পরিবেশনের পরে সম্মেলক নৃত্য পরিবেশন করে স্পন্দন।  উদ্বোধনী আলোচনা শেষে দলীয় সংগীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী, সুরতাল। একক সংগীত পরিবেশন করেন আরিফ রহমান, শারমিন সাথী ইসলাম ময়না, আব্দুল হালিম খান। দলীয় আবৃত্তি পরিবেশন করে প্রকাশ, মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র। একক আবৃত্তি পরিবেশন করেন এনামুল হক বাবু, ফয়জুল আলম পাপ্পু। পথনাটক পরিবেশন করে সময় সাংস্কৃতিক গোষ্ঠী।

ধানমন্ডির রবীন্দ্র সরোবরে মঞ্চে অনুষ্ঠান শুরু হয় বিকাল ৫টায়। দলীয় সংগীত পরিবেশন করেন পঞ্চভাস্কর, নন্দন, উজান। একক সংগীত পরিবেশন করেন আঁখি বৈদ্য, আসিফ ইকবাল সৌরভ। দলীয় আবৃত্তি পরিবেশন করে স্বরশ্রুতি, কথা আবৃত্তি চর্চা কেন্দ্র, ত্রিলোক বাচিক পাঠশালা।

একক আবৃত্তি পরিবেশন করেন বেলায়েত হোসেন, ইকবাল খোরশেদ, নায়লা তারান্নুম কাকলী, মাসুদুজ্জামান। শিশু সংগঠন মৈত্রী চিলড্রেন থিয়েটার ট্রুপস, নানন্দিক নৃত্য ও কত্থক নৃত্য সম্প্রদায় দলীয় নৃত্য পরিবেশন করে। পথনাটক পরিবেশন করে ইউনিভার্সেল থিয়েটার।

২৫ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনার ও ধানমন্ডির রবীন্দ্র সরোবরে বিকাল সাড়ে ৪টায় উৎসবের অনুষ্ঠান শুরু হবে।