ঢাকায় নতুন তিন রুটে বিআরটিসির বাস চালু হচ্ছে

রাজধানীতে তিনটি নতুন রুটে রোববার থেকে বাস সেবা চালু করছে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 06:18 PM
Updated : 24 March 2018, 03:26 AM

সংস্থাটির মহাব্যবস্থাপক (প্রশাসন) হায়দার জাহান ফরাস শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সদরঘাট থেকে আবদুল্লাহপুর, খিলক্ষেত থেকে মতিঝিল এবং উত্তরার বিভিন্ন সেক্টরের মধ্যে এসব বাস চলাচল করবে।

এসব সেবার নাম দেওয়া হয়েছে ‌‌‘ঊষা’, ‘উত্তরা সার্কুলার’ ও ‘অফিস যাত্রী’।

প্রতিদিন ভোর ৫টায় সদরঘাট থেকে শাহবাগ, ফার্মগেইট, বিমানবন্দর, উত্তরা হয়ে আবদুল্লাহপুর পর্যন্ত ‘উষা’র তিনটি বাস চলাচল করবে।

রাজধানীর উত্তর অংশের অফিসমুখী যাত্রীদের সেবা দিতে খীলক্ষেত থেকে মতিঝিল পর্যন্ত চলবে ‘অফিস যাত্রী’র তিনটি দ্বিতল বাস। উত্তরার দিয়াবাড়ী থেকে বিভিন্ন সেক্টরে চক্রাকার সেবা দেবে ‘উত্তরা সার্কুলার’র চারটি মিনিবাস।

দেশের দক্ষিণাঞ্চল থেকে লঞ্চে করে ভোরে এসে সদরঘাটে নামেন অনেক মানুষ। এ সময় যানবাহন না পেয়ে ভোগান্তিতে পড়তে অনেককে। নিরাপত্তা ঝুঁকিও বড় বিষয় হয়ে দাঁড়ায়।

এই রুটে বাস চালু হলে যাত্রীরা নিরাপদে ভ্রমণ করতে পারবেন মন্তব্য করে হায়দার জাহান ফরাস বলেন, “পরবর্তীতে আমরা গাবতলী, মিরপুরের দিকেও গাড়ি দেব।”

উত্তরার বাসগুলো এক সেক্টর থেকে আরেক সেক্টরে যাতায়াত করবে। শুরুতে চারটি মিনিবাস দিয়ে সেবা চালু করলেও পরে গাড়ির সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানান তিনি।

খীলক্ষেত হয়ে অনেক পরিবহনের বাস চলাচল করলেও অফিস সময়ে যাত্রীদের চাহিদার তুলনায় তা কম। এজন্য এই রুটে তিনটি দ্বিতল বাস দেওয়া হচ্ছে বলে জানান বিআরটিসির মহাব্যবস্থাপক।

তিনি বলেন, “খীলক্ষেত একটা বর্ধিষ্ণু এলাকা। দেখা যাচ্ছে, যারা মতিঝিল বা অন্যান্য জায়গায় যান তারা সকালে বাস পান না। তাদের যাতায়াতের কিছুটা সুযোগ তৈরি করে দিতে এসব বাস দিচ্ছি। সকাল ৭টা থেকে এসব বাস মতিঝিলের দিকে যাত্রী নিয়ে যাবে। বাসগুলো বিকালে আবার মতিঝিল থেকে ছেড়ে যাবে।”

বিআরটিসির বহরে থাকা বাস দিয়েই এই সেবা চালু করা হচ্ছে বলে জানান তিনি।

হায়দার জাহান ফরাস জানান, এজন্য বিআরটিসির কিছু পুরোনো বাস মেরামত করা হয়েছে।

“সার্ভিস দিতে দিতে অনেক গাড়ি বিকল হয়েছিল। আমাদের অপারেশন বিভাগ থেকে উদ্যোগ নিয়ে বেশ কিছু গাড়ি মেরামত করা হয়েছে।”