সব্যসাচীর শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী ‘চিত্রের দিব্যরথ’

সাহিত্যের প্রতিটি শাখায় সদর্ভ বিচরণ করে গেছেন ‘সব্যসাচী’ লেখক সব্যসাচী সৈয়দ শামসুল হক; শিল্পের প্রতি গভীর অনুরাগ থেকে ক্যানভাসেও তিনি সৃজন করে গেছেন অসংখ্য শিল্পকর্ম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 03:53 PM
Updated : 23 March 2018, 03:53 PM

তার সেই শিল্পকর্মগুলো নিয়ে প্রথমবারে মতো এক প্রদর্শনীর আয়োজন করল বেঙ্গল ফাউন্ডেশন। 

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন চিত্রশিল্পী হাশেম খান ও সৈয়দ হক পত্নী আনোয়ারা সৈয়দ হক ও পুত্র দ্বিতীয় সৈয়দ হক।

আয়োজকরা জানান, সব মিলিয়ে ৪৯টি চিত্রকর্ম  ঠাঁই পেয়েছে এ প্রদর্শনীতে। সৈয়দ শামসুল হকের এসব চিত্রকর্ম আশি ও নব্বইয়ের দশকে আঁকা।

ক্যানভাসে তৈল, জল ও অ্যাক্রেলিকের পাশাপাশি কলমের স্কেচও রয়েছে।

কবিতার মতোই সৈয়দ শামসুল হকের চিত্রকর্মও নানা দ্যুতিতে হয়ে উঠেছে ছন্দময়। শিরোনামহীন বিমূর্তধারায় এসব ছবিতে উঠে এসেছ সৈয়দ হকের প্রকৃতিপ্রেম, তিনি তুলে এনেছেন শৈশবের দুরন্তপনাকেও। চিত্রকর্মে নানা প্রতীকে তিনি জীবনের নানা সঙ্কট, জীবনযুদ্ধের কথাও বলেছেন।

প্রদর্শনীতে ঠাঁই পেয়েছে, সৈয়দ হকের জীবন সায়াহ্নে লেখা কবিতাও। প্রদর্শনীতে ঢুকলেই এক কোণে স্ক্রিনে ভেসে উঠেন সৈয়দ শামসুল হক। স্বরচিত কবিতা নিয়ে তিনি হাজির হন তার ভক্তদের মাঝে।  প্রদর্শনীতে স্থান পেয়েছে সৈয়দ হকের একটি  ডায়েরি, যার লেখাগুলো  এখনও ‘অপ্রকাশিত’ বলে জানিয়েছেন তার পরিবারের সদস্যরা। 

আনোয়ারা সৈয়দ হক বলেন, “সৈয়দ হক স্বতঃস্ফূর্তভাবে লিখছেন, ছবি আঁকার ক্ষেত্রেও তিনি এমনই ছিলেন। তিনি চার হাতে লিখেছেন। নানা সময়ে নানা ধরনের কাজ করতেন।

“তার মৃত্যুর পর  সৈয়দ হক নতুনভাবে মূল্যায়িত হচ্ছেন। আমরা পরিবারের সদস্যরাও তাকে নতুনভাবে উপলব্ধি করছি।”

প্রদর্শনীটি আগামী ৫ এপ্রিল পর্যন্ত, প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনীর দুয়ার।