সুপ্রিম কোর্ট বারের কর্তৃত্ব বিএনপির হাতেই

সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে জয় পেয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কর্তৃত্ব ধরে রেখেছে বিএনপি-জামায়াত সমর্থকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 07:01 AM
Updated : 30 Oct 2018, 09:36 AM

বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন টানা দ্বিতীয়বার সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। আর বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন টানা ষষ্ঠবারের মত সম্পাদক নির্বাচিত হয়েছেন।

এ দুটি শীর্ষ পদসহ সমিতির ১৪টি পদের দশটিতেই বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল বা নীল প্যানেলের প্রার্থীরা জয় পেয়েছেন।

আর আওয়ামী লীগ সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ বা সাদা প্যানেল পেয়েছে একটি সহসম্পাদক ও তিনটি সদস্য পদসহ মোটে চারটি পদ।

আগামী এক বছর এই নতুন কার্যনির্বাহী কমিটিই দেশের শীর্ষ আদালতের আইনজীবী সমিতির নেতৃত্ব দেবে।  

গতবারের নির্বাচনে সমিতির ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ আটটিতে জয়ী হয় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছিল ছয়টি পদ। এবার আরও দুটি কমল।

গত বুধ ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৮-১৯ সেশনের নির্বাচনে ১৪টি পদের বিপরীতে প্রার্থী ছিলেন ৩৩ জন।

ভোট গণনার পর নির্বাচন পরিচালনা উপ-কমিটির সমন্বয়ক এ ওয়াই মশিউজ্জামান শুক্রবার সকালে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, সমিতির ৬ হাজার ১৫২ জন ভোটারের মধ্যে ৪ হাজার ৮৬৫ জন দুই দিনে ভোট দিয়েছেন। অর্থাৎ ভোট পড়েছে ৭৯ শতাংশের বেশি।

এ নির্বাচনে সব মিলিয়ে মোট ৩৩ জন প্রার্থী হলেও বরাবরের মতই প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ ছিল আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে। শীর্ষ পদে হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই।

সভাপতি পদে জয়নুল আবেদীন জয় পেয়েছেন মাত্র ৫৪ ভোটের ব্যবধানে। তার পাওয়া ২ হাজার ৩৬৯ ভোটের বিপরীতে সাদা প্যানেলের প্রার্থী আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন পেয়েছন ২ হাজার ৩১৫ ভোট।

সম্পাদক পদে মাহবুব উদ্দিন খোকন তার প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের শেখ মো. মোরশেদের চেয়ে ৪৪১ ভোট বেশি পেয়েছেন। খোকনের ২ হাজার ৬১৬ ভোটের বিপরীতে মোরশেদ পোয়েছেন ২ হাজার ১৭৫ ভোট।

সহসভাপতির দুটি পদই গেছে নীল প্যানেলের দখলে। বিজয়ীরা হলেন মো. গোলাম মোস্তফা ও মো. গোলাম রহমান ভূঁইয়া।

এ প্যানেল থেকে নাসরিন আক্তার কোষাধ্যক্ষ ও কাজী মোহাম্মদ জয়নাল আবেদীন সহ-সম্পাদক।

আর সাতটি সদস্য পদের মধ্যে নীল প্যানেলের প্রার্থী মাহফুজ বিন ইউসুফ, মো. আহসান উল্লাহ, মো. শফিউল আলম মাহমুদ ও মো. মেহেদি হাসান নির্বাচিত হয়েছেন। 

সাদা প্যানলের প্রার্থীদের মধ্যে মো. আবদুর রাজ্জাক সহ-সম্পাদকের দুটি পদের একটিতে বিজয়ী হয়েছেন।

আর এ প্যানেলের প্রার্থী আশরাফুল হাদী, শাহানা পারভীন ও শেখ মো. মাজু মিয়া সদস্য পদে জয় পেয়েছেন।

সাদা ও নীল প্যানেলের বাইরে সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন ইউনুছ আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান। সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক পদে মোহাম্মদ আবুল বাসার ও সদস্য হিসেবে তাপস কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। তাদের কেউ জয়ের দেখা পাননি।