নিরাপদ খাদ্য নিশ্চিতে গবেষণায় জোর দেওয়ার প্রস্তাব

দেশের মানুষকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্য সরবরাহ নিশ্চিতে এ বিষয়ে ব্যাপক গবেষণা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিসেফ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এস এম মনোয়ার হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2018, 07:17 PM
Updated : 22 March 2018, 07:17 PM

বৃহস্পতিবার এক সেমিনারে তিনি বলেন, “পৃথিবীর সকল দেশেই উন্নত খাদ্য শস্য উৎপাদন এবং এসব খাদ্য শস্য সংরক্ষণ ও বাজারজাতের সময় অনেক ধরনের রসায়নিক পদার্থ ব্যবহার হয়ে থাকে।

“কিন্তু খাদ্য শস্যে কী পরিমাণ বা মাত্রায় রসায়নিক ব্যবহার মানব দেহের জন্য ক্ষতিকর, তা আসলে আমরা জানি না। এজন্য আমাদের নিজস্ব গবেষণা থাকা দরকার।”  

রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে ‘টেকসই কৃষি উন্নয়নের মাধ্যমে নিরাপদ খাদ্য এবং পরিচ্ছন্ন পরিবেশ’ শীর্ষক এই সেমিনার হয়।

সাম্প্রতিক বছরগুলোতে ফরমালিন মেশানোর জন্য আম, লিচু, তরমুজসহ অনেক ফল নষ্ট করার কথা উল্লেখ করে মনোয়ার হোসেন বলেন, “পরে আমরা আবার গণমাধ্যমে খবর দেখলাম, যেসব যন্ত্র দিয়ে ফরমালিন চিহ্নিত করা হচ্ছে সেগুলো আসলে ফরমালিন শনাক্তকরণ যন্ত্র না। আবার কী পরিমাণ ফরমালিন বা কার্বাইড মেশানো হলে মানবদেহের জন্য ক্ষতি হবে তা অভিযান পরিচালনাকারীরাও জানেন না।”

তিনি বলেন, খাদ্য উৎপাদন, বিক্রি, সংরক্ষণসহ স্তরে স্তরে ক্যালসিয়াম কার্বাইড, ফরমালিন, সোডিয়াম, কীটনাশকসহ কিছু রাসায়নিক ব্যবহার করতে হয়।

“আবার জৈব খাদ্যের উপকার বা অপকার সম্পর্কেও নির্দিষ্ট করে আমরা তেমন কিছু জানি না। এমন পরিস্থিতিতে দেশের সাধারণ মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকারেক গবেষণার ওপর জোর দিতে হবে।”

কৃষির জন্য উপযুক্ত ব্যাংক ঋণ পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল বলেন, “আমরা ঋণ দেওয়ার ক্ষেত্রে অবশ্যই কিছু নিয়ম কানুন এবং শর্ত দিয়ে থাকি। যদি কেউ ঋণ না পেয়ে থাকেন তাহলে অবশ্যই তিনি ওই শর্ত পালন করেননি। সকল শর্ত পূরণ করা হলে তাকে কৃষি ব্যাংক অবশ্যই কৃষি ঋণ দেবে।”

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এসিআই এগ্রো বিজনেসের নির্বাহী পরিচালক এফ এইচ আনসারি বলেন, “আমরা দেশের মানুষের জন্য দেশীয় নিরাপদ খাদ্য নিশ্চিত করতে না পারলে বিদেশি খাদ্য এ বাজার দখল করে নেবে। তাই দেশের খাদ্য নিরাপদ করতে সরকারসহ সকল পক্ষকেই সজাগ থাকতে হবে।”