শিশু অধিকার সচেতনতায় ‘কনসার্ট ফর চিলড্রেন’

অধিকারবঞ্চিত শিশুদের প্রতি জনসচেতনতা বাড়াতে দ্বিতীয়বারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘কনসার্ট ফর চিলড্রেন’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2018, 06:23 PM
Updated : 22 March 2018, 06:23 PM

অধিকারবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে আসা যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ডিসট্রেসড চিল্ড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) এবং রাইটস এন্ড সাইট ফর চিল্ড্রেন (আরসিএস) এই  কনসার্টের আয়োজন করছে।

তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুক্রবার বিকালে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে হবে ‘কনসার্ট ফর চিলড্রেন’।

আয়োজনটি নিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “সুন্দর ও সমৃদ্ধ আগামীর জন্য শিশু অধিকার রক্ষায় প্রত্যেক মানুষকে সচেতনভাবে কাজ করতে হবে। আর এ সচেতনতা বৃদ্ধিতে সংগীত এক অনন্য হৃদয়গ্রাহী মাধ্যম।”

ডিসিআইর নির্বাহী পরিচালক এহসান হক জানিয়েছেন, এই আয়োজনে কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন, ও অভিনেত্রী ববিতা উপস্থিত থাকবেন। গান গাইবেন এস আই টুটুল, হাসান আবিদুর রেজা জুয়েল।

এই আয়োজনে থাকছে বেনুকা ইনস্টিটিউট অভ ফাইন আর্টস,  ডিসিআই এতিমখানার শিশু শিল্পীদের সংগঠন সান চাইল্ড মিউজিক গ্রুপের পরিবেশনা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের প্রভাষক মনিরা পারভীন হ্যাপির নৃত্যানুষ্ঠান ছাড়াও জাদুকর লিটন মনিরুজ্জামান ও মাসুদা পারভীন বন্নীর পরিবেশনাও থাকবে এই আয়োজনে।

এহসান হানান, ২ হাজার, ১ হাজার ও ৫০০ টাকার মূল্যের প্রবেশপত্র কৃষিবিদ ইনস্টিটিউশন কাউন্টারে শুক্রবার বিকাল ৪টা থেকে পাওয়া যাবে।

এহসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবারের আয়োজনে আমরা শিশু শ্রম হ্রাসের বিষয়টিকে গুরুত্ব দেব। পাশাপাশি শিশুর শিক্ষা অধিকার নিয়েও সচেতনতা বৃদ্ধিতেও আমরা কাজ করছি।”

তিনি জানান, কনসার্টের মূল উদ্যোক্তা ডিসট্রেসড চিল্ড্রেন এন্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে ২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে এবং সহযোগী সংস্থা রাইটস এন্ড সাইট ফর চিল্ড্রেন (আরসিএস) ১৯৯২ সালে বাংলাদেশে প্রতিষ্ঠার পর থেকে শিশু অধিকার রক্ষা ও দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের কল্যাণে কাজ করে আসছে।