পোস্তগোলায় হচ্ছে আরেকটি নৌ-টার্মিনাল

রাজধানীর পোস্তগোলার শ্মসানঘাটে নতুন নৌ-টার্মিনাল ভবন তৈরি করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 12:23 PM
Updated : 21 March 2018, 12:23 PM

বুধবার সদরঘাট টার্মিনাল ভবনে ‘নৌপরিবহন সেক্টরে অর্জিত সাফল্য, চলমান কার্যক্রম ও ভবিষৎ পরিকল্পনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, “নাম গন্ধহীন নৌপরিবহন মন্ত্রণালয় এখন সুগন্ধ ছড়াচ্ছে। নৌপথে খননের লক্ষ্যে সরকারের গত মেয়াদে ১৪টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে এবং বর্তমান মেয়াদে ২০টি ড্রেজার সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে।”

এ পর্যন্ত ১,৩০০ কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ১২২টি সহায়ক জলযান, দুটি উদ্ধারকারী জাহাজ ও ১৪৪টি পন্টুন সংগ্রহ করা হয়েছে।

“নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ২০ কিলোমিটার ‘ওয়াকওয়ে’ নির্মাণ করা হয়েছে। আরো ৫০ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হবে।”

শাজহান খান বলেন, ঢাকা নদী বন্দরসহ অন্যান্য বন্দরগুলোকে আধুনিকায়ন করা হয়েছে এবং ঢাকার পোস্তগোলার শ্মসানঘাটে একটি নতুন টার্মিনাল ভবন নির্মাণ করা হবে।

দেশে মোট ২৯টি নদী বন্দরের মধ্যে ২১ নদী বন্দর চালু রয়েছে, বাকি ৮টি চালু হওয়ার পথে এবং শুধু ঢাকায় একাধিক টার্মিনাল রয়েছে বলে কর্তৃপক্ষ জানায়।

সভায় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুস সামাদ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার চেয়ারম্যান মাহবুবউদ্দিন আহমেদ বীর বিক্রম, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. মফিজুল হক এবং নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম।