পরিদর্শক জালালউদ্দিনের মাথায় ‘দুটি গুলি লাগে’

ঢাকার মিরপুর পীরেরবাগে সন্দেহভাজন সন্ত্রাসীদের গুলিতে নিহত গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. জালালউদ্দিনের মাথায় দুটি গুলি লাগে বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2018, 08:47 AM
Updated : 20 March 2018, 09:41 AM

মঙ্গলবার সকালে লাশের ময়নাতদন্তের পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের ডা. প্রদীপ কুমার বিশ্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একটি গুলি বাঁ কানের ঠিক উপর দিয়ে লেগে ব্রেইনে যায়। ফলে ব্রেইন ছিন্নভিন্ন হয়ে যায়। আরেকটি গুলি মাথার পাশ দিয়ে লেগে বাইরে চলে যায়। ভেতর থেকে একটি বুলেট বের করা হয়েছে।

সোমবার মধ্যরাতে মিরপুরের পীরেরবাগ এলাকায় এ ঘটনা ঘটে বলে মিরপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. ওয়াহিদুজ্জামান জানান।

গোয়েন্দা পুলিশ বলছে,অস্ত্রসহ সন্ত্রাসীদের অবস্থানের খবর পেয়ে পীরেরবাগের আলিম উদ্দিন স্কুলের পাশে চারতলা একটি ভবন ঘিরে ফেলা হয়। কিন্তু পুলিশের উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা ছাদ থেকে গুলি করলে পুলিশও পাল্টা গুলি চালায়। গোলাগুলির এক পর্যায়ে জালালউদ্দিন আহত হন।

রক্তাক্ত অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হলে সেখানকার চিকিৎসকরা রাত পৌনে ২টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।

মঙ্গলবার বেলা দেড়টার দিকে রাজারবাগ পুলিশ লাইনস কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন মাঠের পাশে জালালউদ্দিনের জানাজা হয়। পুলিশ মহা পরিদর্শক জাবেদ পাটোয়ারীসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা জানাজায় অংশ নেন। 

মো. জালালউদ্দিন

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানাজার পর বিডিনিউজ টেয়েন্টিফোর ডটকমকে বলেন, গত জানুয়ারি মাসে একজন ট্রাফিক সার্জেন্টের অস্ত্র চুরির ঘটনায় জড়িত অপরাধীরা পীরেরবাগের ওই বাড়িতে আছে খবর পেয়ে সেখানে রেকি করতে গিয়েছিল জালালউদ্দিনের গোয়েন্দা পুলিশের দলটি।

“ওটা মূল অভিযান ছিল না। অপরাধী সেখানে কতজন ছিল সে ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে পুলিশ অপরাধীদের গ্রেপ্তারে অভিযানে নেমেছে। ওই বাসার কয়েকজনকে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

৪৮ বছর বয়সী জালালউদ্দিনের বাড়ি ঝিনাইদহের কালিগঞ্জে। স্কুলপড়ুয়া দুই মেয়ে জান্নাতুল ফেরদৌস তৃপ্তি ও ফারহানা আফরোজ তুর্যা এবং স্ত্রী বীনা পারভীনকে নিয়ে ঢাকার বাসাবো সবুজবাগ এলাকায় তিনি থাকতেন।

কনস্টেবল হিসেবে ১৯৮৯ সালে বাংলাদেশ পুলিশে যোগ দেওয়া জালালউদ্দিন গতবছর পদোন্নতি পেয়ে পরিদর্শক হন। সর্বশেষ তিনি কাজ করছিলেন ঢাকা মহানগর গোয়েন্দা (পশ্চিম) বিভাগের পল্লবী জোনাল টিমের সঙ্গে।

দায়িত্বপালনে নিষ্ঠার জন্য ২০১৩ সালে প্রধানমন্ত্রীর কাছ থেকে পিপিএম পদক পেয়েছিলেন জালালউদ্দিন। 

রাজারবাগে জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হয় কালীগঞ্জে গ্রামের বাড়িতে। বিকালে সেখানেই তাকে দাফন করা হবে বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন।