বাংলাদেশ আরসিজির চেয়ার নির্বাচিত

বাংলাদেশ ২০১৮ সালের জন্য দুর্যোগ মোকাবেলায় সমন্বয় কার্যক্রম জোরদারকরণ সংক্রান্ত রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি)-এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 06:37 PM
Updated : 19 March 2018, 06:37 PM

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ চেয়ার নির্বাচিত হওয়ার ফলে সিঙ্গাপুর সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ক্রেস্ট উপহার দেন। সে ক্রেস্ট সোমবার মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

২০১৭ সালে এর চেয়ারম্যান ছিল সিঙ্গাপুর। ওই বছরের ডিসেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ চেয়ার নির্বাচিত হয়।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী সংস্থা ইউএনওসিএইচএ’র উদ্যোগে সিভিল-মিলিটারি সমন্বয়ের মাধ্যমে বড় ধরনের দুর্যোগ মোকাবেলা কার্যক্রম জোরদারের লক্ষ্যে ২০১৪ সালে মানবিক সহযোগিতার ক্ষেত্রে একক প্লাটফর্ম হিসেবে ‘রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি)’ গঠন করা হয়।

আরসিজি গঠনের উদ্দেশ্য হলো বড় ধরণের দুর্যোগ মোকাবেলায় আন্তঃদেশীয় সিভিল-মিলিটারি সমন্বয় জোরদারকরণ, বিভিন্ন স্টেকহোল্ডারদের সমন্বয়ে কার্যকর অপারেশনাল প্ল্যান তৈরী এবং এর অনুশীলন ও দুর্যোগ সাড়াদান কার্যক্রম বাস্তবায়নে অভিজ্ঞতা, শিক্ষণ ও তথ্য বিনিময় ইত্যাদি।