নেপাল থেকে ফিরেছেন চিকিৎসক দল

কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ দুর্ঘটনার পর বাংলাদেশ থেকে নেপালে যাওয়া ছয়জন চিকিৎসকের দলটি ঢাকায় ফিরেছে।

নিজস্ব প্রতিবেদকও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 03:35 PM
Updated : 19 March 2018, 03:35 PM

গত ১২ মার্চ বিমান দুর্ঘটনার পর আহত বাংলাদেশিদের চিকিৎসায় তাদের পাঠিয়েছিল সরকার। বার্ন ইউনিটের কনসালটেন্ট, দুজন অর্থোপেডিক কনসালটেন্ট ও দুজন ক্রিটিক্যাল কেয়ার কনসালটেন্ট ছিলেন এই দলে।

দুর্ঘটনায় বেঁচে যাওয়া যাত্রীদের মধ্যে সর্বশেষ জন কবির হোসেন দেশে ফেরার পর চিকিৎসক দলটিও সোমবার ফিরে আসে। 

এই বিমান দুর্ঘটনায় ২৬ জন বাংলাদেশি নিহত হন। বেঁচে যাওয়াদের মধ্যে সাতজনকে আহত অবস্থায় এনে ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।

ফেরার পর বার্ন ইউনিটে এক সংবাদ সম্মেলনে না ফেরা আহত তিনজন বাংলাদেশির সার্বিক পরিস্থিতি সাংবাদিকদের জানান চিকিৎসকরা।

এই তিনজন হলেন ইমরানা কবির হাসি, রেজওয়ানুল হক ও ইয়াকুব আলী। 

হাসি এবং রেজওয়ানুলকে তাদের পরিবারের সদস্যরা সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নিয়ে গেছেন। অন্যদিকে সোমবার সকালে ইয়াকুব আলীকে নেওয়া হয়েছে ভারতের দিল্লিতে।

রেজওয়ান এবং হাসি এখন অনেকটাই সুস্থ বলে জানিয়েছেন চিকিৎসকরা। রেজওয়ানের শরীরে চামড়া প্রতিস্থাপন করা হয়েছে দুই দফা। আগামী সপ্তাহে আরেক দফা প্রতিস্থাপন করা হবে। হাসিরও চামড়া প্রতিস্থাপন করা হয়েছে।

নেপাল ঘুরে আসা বার্ন ইউনিটের আবাসিক সার্জন হোসেইন ইমাম বলেন, “এটা আমরা সিঙ্গাপুর জেনারেল হসপিটাল এবং তাদের সাথে যারা আছে সবার সাথে কথা বলে জেনেছি। তারা দ্রুত রিকভার করছে।" 

ইয়াকুব আলীর বর্তমান অবস্থা সম্পর্কে পরে জানাবেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আহত কবির এবং বাংলাদেশি চিকিৎসক দলের সঙ্গে মালদ্বীপের নাগরিক আহত এক যাত্রীও ঢাকায় এসেছেন। 

কর্মসূত্রে ওই নারী স্বামীসহ ঢাকায় থাকেন। এয়ারপোর্ট থেকেই তিনি বাসায় চলে যান। তার অবস্থা ততটা গুরুতর নয় বলে জানিয়েছেন নেপাল ফেরত চিকিৎসকরা।