কয়েক ধাপে সংসদ নির্বাচনের পরিকল্পনা নেই: ইসি সচিব

নিরাপত্তার কথা বিবেচনায় রেখে কয়েক ধাপে সংসদ নির্বাচন  করার বিষয়ে অর্থমন্ত্রীর পরিকল্পনার কথা জানে না নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2018, 06:18 PM
Updated : 18 March 2018, 06:18 PM

সেই ধরনের কোনো ভাবনা না থাকার কথা জানিয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, “নির্বাচনী আইন অনুযায়ী এক দিনেই সংসদ নির্বাচন হবে।”

রোববার  আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রীর বক্তব্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শনিবার টাঙ্গাইলে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, “ছবিসহ ভোটার আইডি কার্ড হওয়ায় ফলে এখন আর জালিয়াতি নির্বাচন করা সম্ভব না। তবে দুই এক জায়গায় গুন্ডা বাহিনী দিয়ে ভোট কেন্দ্র দখল করার সম্ভবনা রয়েছে। সেজন্য পর্যাপ্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সারাদেশে কয়েক ধাপে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করার পরিকল্পনাও করা হয়েছে।”

ইসি সচিব বলেন, “মাননীয় অর্থমন্ত্রীর কথা আমি শুনেছি। তবে এ ধরনের পরিকল্পনা কমিশনের আপাতত নেই। একদিনেই ভোট হবে।”

একাধিক দিনে নির্বাচন করতে সরকার থেকে কোনো বার্তা পাননি বলেও জানান ইসি সচিব।

তিনি বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) রয়েছে জাতীয় সংসদ নির্বাচন একদিনেই করতে হবে। ধাপে ধাপে ভোট করতে হলে আরপিও পরিবর্তন করতে হবে।

কেন্দ্র পরিদর্শনের নির্দেশ

মাঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের বিষয়ে ইসি সচিব বলেন, “আজকে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারদের সারাদেশের যে ভোট কেন্দ্র আছে সেগুলো পরিদর্শন করে আমাদের কাছে প্রতিবেদন দিতে বলেছি। সেখানে কোনো সমস্যা আছে কি না, সরেজমিনে তাদের দেখতে বলেছে কমিশন।” 

ভোটকেন্দ্র নীতিমালা মেনেই কাজ করার নির্দেশনা দিয়েছে ইসি।

সচিব বলেন, “প্রতিবেদন দেওয়ার সুনির্দিষ্ট কোনো তারিখ দিইনি আমরা। ভোট কেন্দ্রের ব্যাপারে আমরা বলেছি। সুবিধাজনক জায়গায় ভোট কেন্দ্র করার ব্যাপারে মতামত জানতে চেয়েছি। নতুন ভোট কেন্দ্র করতে নতুন নীতিমালা করার পরামর্শ দিয়েছে তারা।”