কমিকস চরিত্রে শিশু মনের বঙ্গবন্ধু

খুদে শিল্পীদের কারও কাছে তিনি ‘স্বপ্নের নায়ক’, কারও চোখে তিনি ‘মুক্তির দূত’- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তাদের সেই ধারণা চিত্রিত হল পছন্দের সব কমিকস চরিত্রে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2018, 02:44 PM
Updated : 17 March 2018, 02:47 PM

শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকীতে শনিবার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের নেতাকে নিয়ে কমিকস প্রতিযোগিতার আয়োজন করে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

সিআরআই বলছে, এই প্রতিযোগিতায় গ্রাফিক নভেল ‘মুজিব’র মতো কার্টুন চরিত্রে বঙ্গবন্ধুকে উপস্থাপন করা হয়। ৩০ জন শিশু-কিশোর রং-তুলিতে ফুটিয়ে তোলে বঙ্গবন্ধুর অবয়ব।

এই আয়োজনে কমিক্স প্রতিযোগিতার পাশাপাশি বঙ্গবন্ধুর ঐতিহাসিক সাতই মার্চের ভাষণ এবং ভাষণের উপর নির্মিত প্রামাণ্যচিত্র, জীবনপঞ্জির ডিসপ্লে এবং অডিও ভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। জাদুঘরের দেয়ালে চিত্রকলায় ফুটিয়ে তোলা হয় জীবনের নানা পর্বের বঙ্গবন্ধুকে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর দৌহিত্র ও সিআরআইয়ের ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, “শিশুদের মনে যে মুজিব ছিল, তাই আমরা দেখছি। আমাদের আশা ছিল, শিশুদের মনের মাঝে থাকা শেখ মুজিবুর রহমানকে দেখা। এখানে তাই দেখতে পাচ্ছি।”

এ বছর বইমেলায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ নির্ভর গ্রাফিক নভেল ‘মুজিব’-এর চতুর্থ সংস্করণ প্রকাশিত হয়।

গ্রাফিক নভেল প্রকাশের ধারাবাহিকতায় এই আয়োজন জানিয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, “শিশু-কিশোরদের কাছে তাদের মতো করে শেখ মুজিবুর রহমানকে উপস্থাপনের জন্য গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রকাশ করা হয়। গত কয়েক বছর ধরে আমরা এ ধরনের একটি প্রতিযোগিতার আয়োজন করার চেষ্টা করছি।

“কমিক্স প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মনে থাকা মুজিবকে ক্যানভাসে দেখতে পাচ্ছি আমরা। এখন থেকে প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করা হবে।”

নতুন প্রজন্মের কার্টুনিস্টদের উদ্দেশে রাদওয়ান বলেন, “পেশাগতভাবে কার্টুন নিয়ে কাজ করতে হবে। আশা করছি, এই প্রতিযোগিতার পর আপনারা কমিক্স নিয়ে আরও অনেক কাজ করবেন।”

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ী ছয়জনের হাতে ক্রেস্ট তুলে দেন রাদওয়ান মুজিব সিদ্দিক।

‘মুজিব’ গ্রাফিক নভেলের ফেইসবুক পেইজের মাধ্যমে আয়োজিত একটি কুইজ প্রতিযোগিতার তিন বিজয়ীর হাতেও পুরস্কার তুলে দেন তিনি। বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার আলোকে কুইজটি আয়োজন করা হয়।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্ম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তার নেতৃত্বেই ১৯৭১ সালে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বঙ্গবন্ধুর জন্মদিন জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়।