সংবিধানের অসঙ্গতি দূর করার তাগিদ

রাষ্ট্রধর্ম ইসলামসহ বাংলাদেশের সংবিধানের কিছু জায়গায় অসঙ্গতি থাকার কথা তুলে ধরে সেগুলো দূর করার তাগিদ এসেছে একটি আলোচনা সভায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 03:14 PM
Updated : 16 March 2018, 03:29 PM

শুক্রবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে ‘আমাদের সংবিধান: একুশ শতকের চ্যালেঞ্জ' শিরোনামে গোলটেবিল বৈঠকে বক্তারা এই তাগিদ দেন।

সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ বলেন, “সংবিধানে বিভিন্ন বিষয়ে আইন করার কথা বলা হয়েছে, কিন্তু স্বাধীনতার ৪৬ বছরেও এমন অনেক আইন এখনও করা হয়নি।

“সংবিধানে যতটুকু আছে তা বাস্তবায়ন করতে পারলে দেশ সোনার বাংলায় পরিণত হবে। অবশ্য সংবিধানে কিছু অসঙ্গতি রয়েছে, যার একটি রাষ্ট ধর্ম ইসলাম। এমন অসঙ্গতি দূর করা প্রয়োজন।”

দুর্নীতিবাজদের বিরুদ্ধে রাষ্ট্রকে জোরালো অবস্থান নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “কালো টাকা সাদা হবে কেন? এ সব কালো টাকা বাজেয়াপ্ত করা দরকার।"

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, “সংবিধানের কোন কোন জায়গায় অসঙ্গতি আছে তা বহুবার অলোচিত হয়েছে। এসব অসঙ্গতি দূর করা দরকার।”

অনুষ্ঠানে সংবিধানের ৭০ অনুচ্ছেদ বাতিল না করায় এবং রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বিষয়ে সরকারের ভূমিকার সমালোচনা করেন গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকী।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, “সংবিধানকে মানবাধিকারের বিরুদ্ধে দাড় করানো হয়েছে।

“এই সরকার জিয়াউর রহমানের অনেক সমালোচনা করে, কিন্তু জিয়াউর রহমান সংবিধানে যেসব বিচ্যুতি যুক্ত করেছে তা এখনও পুরোপুরি বাতিল করেনি।”

‘আপহোল্ড৯৯- গণতন্ত্র ও সমাজ অগ্রগতির চিন্তা’ নামের একটি বেসরকারি সংস্থার আয়োজনে গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন এর সভাপতি আলাউদ্দিন মল্লিক। এতে বিষয় প্রসঙ্গ তুলে ধরেন মনজুর হাসান দিলু ও সঞ্চালনা করেন মো. হাবিবুর রহমান।