সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নেপালে বাংলাদেশি একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনার প্রেক্ষাপটে সিঙ্গাপুর সফর সংক্ষিপ্ত করে এক দিন আগেই দেশে ফিরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুমন মাহবুববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 12:44 PM
Updated : 13 March 2018, 12:44 PM

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২০ এ তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।  

এর আগে সিঙ্গাপুরের স্থানীয় সময় বিকাল ৪টায় চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন শেখ হাসিনা।

সিঙ্গাপুরের স্বাস্থ্য এবং পরিবেশ ও পানি সম্পদ মন্ত্রণালয়ে সিনিয়র মিনিস্টার অ্যামি কর এবং সেদেশে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান সেখানে তাকে বিদায় জানান।  

নেপালে ভয়াবহ বিমান দুর্ঘটনায় ৪৯ জন নিহতের প্রেক্ষাপটে সোমবারই সফর সংক্ষিপ্ত করে একদিন আগে দেশে ফেরার সিদ্ধান্ত জানান শেখ হাসিনা।

চারদিনের সফরের নির্ধারিত কর্মসূচিতে কাটছাঁট করায় মঙ্গলবার বাংলাদেশ দূতাবাসের নৈশভোজের অনুষ্ঠান বাতিল করা হয়।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী  লি সিয়েন লোংয়ের আমন্ত্রণে গত রোববার সিঙ্গাপুরে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

সোমবার তিনি সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব এবং প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের সঙ্গে বৈঠক করেন।

পরে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এবং বিমান চলাচলে সহযোগিতার বিষয়ে দুই দেশের মধ্যে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশর সরকারপ্রধানের সম্মানে লি সিয়েন লোংয়ের দেওয়া মধ্যাহ্নভোজেও সেদিন যোগ দেন শেখ হাসিনা। পরে পোর্ট অথরিটি অফ সিঙ্গাপুরের প্রধান কার্যালয় পরিদর্শন করেন।

দেশের পথে রওনা হওয়ার আগে মঙ্গলবার সকালে সিঙ্গাপুর বোটানিক গার্ডেনসের ন্যাশনাল অর্কিড গার্ডেন পরিদর্শনে যান শেখ হাসিনা। সেখানে তার নামে একটি অর্ডিকের নামকরণ করা হয়।

পরে প্রধানমন্ত্রী বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামের উদ্বোধন করেন এবং দুপুরে দেশের পথে রওনা হন।