মিরপুরে আগুনে ক্ষতিগ্রস্তদের চাল-টাকা দিচ্ছে সরকার

রাজধানীর মিরপুরে ইলিয়াস মোল্লা বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের জন্য ১০০ টন চাল ও দশ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 09:56 AM
Updated : 13 March 2018, 09:56 AM

মঙ্গলবার সকালে আুগনে ক্ষতিগ্রস্ত ইলিয়াস মোল্লা বস্তি পরিদর্শনে গিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “তাদের যে ক্ষতি হয়েছে সেটা অত্যন্ত কষ্টদায়ক। আমি ত্রাণমন্ত্রীর সাথে কথা বলেছি, সরকারের পক্ষ থেকে তাদের জন্য ১০০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে, সঙ্গে দশ লক্ষ টাকা।

“ঢাকার ডিসিকে নির্দেশ দেওয়া হয়েছে যাদের ঘড়বাড়ি পুড়ে গেছে তাদের তালিকা দ্রুত তৈরি করতে। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। বস্তিবাসীদের জন্য স্থায়ী আবাসন করতে সরকার বাউনিয়ায় বিরাট এলাকা জুড়ে পুনর্বাসনের ইতোমধ্যে কাজ শুরু করেছে। দীর্ঘস্থায়ী আবাসনের ব্যবস্থা সরকার হাতে নিয়েছে।”

সোমবার ভোর ৪টার দিকে লাগা আগুনে মিরপুর ১২ নম্বরের ওই বস্তির চার হাজারের বেশি ঘর পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

তদন্তে আগুন লাগার কারণ শিগগিরই বেরিয়ে আসবে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এসময় কাদের দুর্নীতির মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নিয়েও কথা বলেন।

খালেদার জামিন বিষয়ে বিএনপির সঙ্গে সরকারের কোনো সমঝোতা হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, “আমরা আদালতের ভারডিক্টকে বিশ্বাস করি।

“বিএনপি খুশি কি হতাশ? কোর্ট খালেদা জিয়াকে দণ্ড দিয়েছে, সেই দণ্ডেও সরকারের কোনো হস্তক্ষেপ নেই, ছিল না। এর সাথে কোনো সমঝোতার বিষয় নেই।”

তিনি আরো বলেন, “আমি এটাও স্পষ্ট করে বলতে চাই, গতকাল আদালত খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছে, এটাতেও সরকারের কোনো প্রভাব বা হস্তক্ষেপ নেই। আজকে দেশে স্বাধীন বিচার ব্যবস্থা এবং আদালতের প্রতি জনগণের যে শ্রদ্ধা, সেটা চলছে।”

আদালত নিয়ে বিএনপির আনন্দ ও হতাশায় আওয়ামী লীগের সাধরণ সম্পাদক বিস্ময় প্রকাশ করেন।

“আদালত তাকে দণ্ড দিয়েছে, আদালতই তাকে জামিন দিয়েছে। এখানে বিএনপির হতাশা আর আনন্দের যে কারণ ওঠানামা করে, এটা সত্যিই অবাক করার মতো।”

বিএনপি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “বিএনপি তলে তলে অনেক আগে থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। এখনও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, আমরা তো তৃণমূলের খবর জানি। তারা নির্বাচনী কাজ ঠিকঠাক চালিয়ে যাচ্ছে, এতে তাদের কোনো সমস্যা হচ্ছে না।”

নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ায় আহত ও নিহদের প্রতি সরকার অনেক বেশি আন্তরিক বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, “জীবনের ক্ষতি কোনোদিন পূরণ হবে না। সরকার এই ব্যপারে কতটুকু আন্তরিক তার প্রমাণ প্রধানমন্ত্রী তার সফর ২৬ ঘণ্টা কাট করে আজ বিকালে ঢাকা নামছেন। তিনি তার সফর সংক্ষিপ্ত করেছেন।”