মশার ‘খামার’ ঢাকার জলাশয়গুলো পরিষ্কারের উদ্যোগ নেই

নিয়মিত পরিষ্কার না করায় রাজধানীর নিচু জমি, ঝিল, লেকগুলো হয়ে উঠেছে আবর্জনার ভাগাড়। আর এসব নোংরা- আবর্জনায় জন্মাচ্ছে মশা। এসব জলাশয় এবং নিষ্কাশন নালাগুলোকে মশার আদর্শ প্রজননস্থল বলছেন কীটতত্ত্ববিদরা।

ওবায়দুর মাসুম নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2018, 03:25 PM
Updated : 1 March 2018, 06:13 PM

এবার শীতের পর রাজধানীতে মশার উপদ্রব বাড়ার জন্য এসব জলাশয় ও ডোবা-নালাগুলোকেই দায়ী করছেন নগরবাসী।

ঢাকাবাসীর নাগরিক সুবিধা নিশ্চিতের দায়িত্বে থাকা দুই সিটি করপোরেশন বলছে, রাউজক, গণপুর্ত অধিদপ্তর, সিভিল এভিয়েশন, রেলওয়েসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান জলাশয়গুলোর মালিক, কিছু আছে ব্যক্তিগত।

 

তাদের ভাষ্য, এসব জলাশয় পরিষ্কারের জন্য করপোরেশনের আলাদা বাজেট নেই, তাছাড়া এগুলো পরিষ্কারের দায়িত্বও তাদের নয়।

রাজধানীর কল্যাণপুর, মিরপুর, বিমানবন্দর, খিলক্ষেত, ভাটারা, বাড্ডা, বনশ্রী, গোড়ান, খিলগাঁও, বাসাবো, মুগদা, শনির আখড়া, দোলাইরপাড়, মোহাম্মদপুর, আদাবর এলাকার জলাশয়গুলোকে ‘মশার খামার’ বলছেন স্থানীয়রা। মশার প্রজনন চলছে উত্তরা, গুলশান, বনানী, ধানমণ্ডি লেক এবং হাতিরঝিলেও।

খিলক্ষেতের এই ডোবাটি পরিষ্কার করা হয় না। ছবি প্রতিবেদক

ঢাকার ২৬টি খালেরও অনেক জায়গায় পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় এসব স্থানেও মশার বংশ বিস্তার হচ্ছে। রাজধানীর বিভিন্ন এলাকায় উন্নয়নকাজের জন্য খোলা, ভাঙাচোরা নর্দমাগুলোও ভূমিকা রাখছে মশার বংশবৃদ্ধিতে।

বাউনিয়া খালের পাশের দেওয়ানপাড়ায় দেখা গেছে, খাল এবং খালের দুই পাশের নিচু জমিতে পানি জমে আছে। ডোবাগুলো কচুরিপানায় ভর্তি। কচুরিপানার ফাঁকে পানিতে ভাসছে মশা, লার্ভা।

ডোবানালা পরিষ্কার না করায় মশার উপদ্রব বেড়েছে জানিয়ে দেওয়ানপাড়ার বাসিন্দা আবদুস সোবহান বলেন, “এগুলো কোনোদিন পরিষ্কার করা হয় না। মশার ওষুধও ছিটানো হয় না।”

খিলক্ষেত, কুড়িল, জোয়ারসাহারা এলাকার ডোবাগুলোও অপরিষ্কার। বদ্ধ পানিতে জন্মাচ্ছে মশা।

এলাকায় মশার ওষুধ ছিটানো হয় প্রায়ই, তবে মশার উৎপত্তিস্থলে হাত দেওয়া হয় না বলে জানান খিলক্ষেতের হাজীপাড়ার বাসিন্দা কুদরত আলী।

তিনি বলেন, “মাঝে মাঝে দেখি ধোঁয়া দিয়া যায়। কিন্তু এইসব ময়লা আবর্জনা পরিষ্কার করে না। আমি কোনো সময় দেখি নাই।”

খিলক্ষেতের এই ডোবাটি পরিষ্কার করা হয় না। ছবি প্রতিবেদক

এলাকায় অনেক ডোবানালা। এছাড়া ১০০ ফুট খাল খননের জন্য পানি প্রবাহ বন্ধ থাকায় এবার মশার উপদ্রব কিছুটা বেশি বলে জানান ডিএনসিসির ১৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জিন্নাত আলী।

তিনি বলেন, “১০০ ফুট খালের খননের জন্য খালে বাঁধ দিয়ে মাটি তুলছে, তাই পানি প্রবাহ থমকে আছে। জমে থাকা পানিতে ডিম দিচ্ছে মশা। এ কারণে খালটি মশার একটা বড় প্রজননকেন্দ্র হয়ে গেছে।”

লোকবলের ঘাটতি থাকলেও এসব প্রজননকেন্দ্র ধ্বংসের চেষ্টা করা হচ্ছে বলে জানান এই কাউন্সিলর।

কল্যাণপুর, পাইকপাড়া, বিশিল, মাজার রোড, গাবতলী এলাকার নিচু জমি এবং ঝিলের পানিতে জন্ম নেওয়া মশার কারণে দুর্ভোগে আছেন ওই এলাকার মানুষ। কেউ অভিযোগ না করলেও মশার উৎপাত আগের চেয়ে বেড়েছে বলে জানান ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেওয়ান আবদুল মান্নান।

“আমি নিজেও অনুভব করি, একমাস আগের চেয়ে এখন এলাকায় অনেক বেশি মশা। অফিসে বাসায় সব জায়গায় মশা। এজন্য আমরা বিশেষ অভিযান করছি।”

কুড়িল এলাকায় জমে থাকা পানিতে জন্মেছে মশা। ছবি প্রতিবেদক

মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের পেছনের ঝিলে কখনও মশার ওষুধ ছিটানো হয় না। এটি পরিষ্কারও করা হয় না বলে অভিযোগ এলাকাবাসীর।

এই ঝিল ‘মশার খামার’ বলে মন্তব্য করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী মো. সুলতান মিয়া। ঝিল পরিষ্কার করলেও তা পর্যাপ্ত নয় বলে জানান তিনি।

“মাঝে মাঝে করপোরেশনের অস্থায়ী কর্মীরা কিছু কিছু কচুরিপানা পরিষ্কার করে। আর আমাদের মশক নিধন কর্মীরা সকাল বেলায় লার্ভিসাইডিং করে। কিন্তু এটা সাফিসিয়েন্ট না।”

বুধবার কমলাপুর স্টেশন থেকে মোস্তফা কামাল স্টেডিয়াম পর্যন্ত ঘুরে দেখা গেছে, সড়কের দুই পাশে ফুটপাত নর্দমার উন্নয়ন কাজ চলছে। নির্মাণাধীন নর্দমায় পানি জমে আছে। আর তাতে জন্মেছে মশা।

এই সড়কের ফুটপাতের দোকানদার শামছুল ইসলাম জানান, এসব মশা সারাদিনই কামড়ায়।

“দ্যাখেন, কী মশা হইছে ড্রেইনে। মশার কামড়ের চোটে এইখানে বইসা থাকন যায় না। এইখানে কেউ মশার ওষুধও ছিডায় না।”

জোয়ার সাহারার এই ডোবা আবর্জনায় ভর্তি, ফাঁকে ফাঁকে পানিতে মশা জন্মাচ্ছে। ছবি প্রতিবেদক

ঢাকার পরিবেশ মশার প্রজননের জন্য খুবই উপযোগী বলে জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) বৈজ্ঞানিক কর্মকর্তা নুজহাত নাসরিন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমাদের চারপাশে যে ডোবানালা- এগুলো ঠিকমতো পরিষ্কার করা হয় না। আবার সরকারি মালিকানার যেগুলো সেগুলোও হয়তো প্রোপারলি পরিষ্কার করা হয় না। ওপেন ড্রেনগুলোতেও পানি জমে আছে। বদ্ধ পানিতে কিউলেক্স মশা বংশ বিস্তার করতে পারে সহজেই। পানি যদি ড্রেন হয়ে নদীতে চলে যেত তাহলে হয়ত এতো মশা হত না।”

জলাশয় পরিষ্কারের জন্য কোনো বরাদ্দ না থাকলেও মশক নিধনের জন্য মাঝেমধ্যে কিছু পরিষ্কার কাজ করা হয় বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল।

কচুরিপানার ফাঁকে ফাঁকে মশার লার্ভা। ছবি প্রতিবেদক

কিছু ডোবা পরিষ্কার করা শুরু করেছেন জানিয়ে তিনি বলেন, “খাল এবং অন্যান্য জলাশয় ওয়াসাসহ অন্য কয়েকটি সংস্থার। সেগুলোর রক্ষণাবেক্ষণও তারাই দেখে। যে কারণে আমাদের কোনো বাজেট থাকে না। তারপরও আমরা চেষ্টা করি ডোবানালা পরিষ্কার করে দিতে যেন মশা ডিম পাড়তে না পারে। জনগণের দুর্ভোগ যেন কিছুটা কম হয়।”

একই কথা বলেছেন উত্তর সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর আবদুর রাজ্জাকও।

তিনি বলেন, “গুলশান, বনানী এবং উত্তরার কয়েকটি লেকের মালিক রাজউক। গৃহায়ন ও গণপুর্ত অধিদপ্তর, রেলওয়েরও জলাশয় আছে। খালগুলোর মালিক ঢাকা ওয়াসা। বিমানবন্দর এলাকায় লেকগুলোর মালিক সিভিল এভিয়েশন। এগুলোর রক্ষণাবেক্ষণ এবং পরিচ্ছন্ন করার দায়িত্ব তো তাদের। প্রত্যেকটা প্রতিষ্ঠানই ইনডিপেনডেন্ট। তারা যদি এগুলো পরিষ্কার না করে তাহলে সিটি করপোরেশনের সেখানে কী করার থাকে?

নর্দমার জমে থাকা পানিতে মশার ঝাঁক। ছবি প্রতিবেদক

“সিটি করপোরেশন তাদের কাজে সাহায্য অবশ্যই করবে। কিন্তু জায়গাটা যার নিয়ন্ত্রণে, উদ্যোগটা তাদেরই নিতে হবে।”