শওকত ওসমানের নিদর্শন জাতীয় জাদুঘরে হস্তান্তর

কথাসাহিত্যিক শওকত ওসমানের আঁকা চিত্র, ছড়া ও চিঠি সম্বলিত তিনটি পোস্ট কার্ড জাতীয় জাদুঘরে হস্তান্তর করেছে তার পরিবার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 02:04 PM
Updated : 25 Feb 2018, 02:04 PM

রোববার সকালে জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাকক্ষে নিদর্শন হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অধ্যাপক শরিফ নাফি আস-সাবের তার কাছে সংরক্ষিত সাহিত্যিক শওকত ওসমানের স্মৃতিস্মারকগুলো জাতীয় জাদুঘরের কাছে হস্তান্তর করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

জাদুঘরের পক্ষে নিদর্শনগুলো গ্রহণ করেন শওকত ওসমানের ছেলে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। এ সময় শওকত ওসমানের আরেক ছেলে জাঁ-নেসার ওসমানও উপস্থিত ছিলেন।

অধ্যাপক শরিফ নাফি আস-সাবের বলেন, “শওকত ওসমান প্রথম চিন্তা করতেন হৃদয় দিয়ে। রবীন্দ্র বলয়ের বাইরে থেকে যারা জ্ঞান ও প্রজ্ঞার বিচ্ছুরণ ঘটিয়েছিলেন তাদের অন্যতম ছিলেন শওকত ওসমান। সাহিত্যিক মোতাহার হোসেন চৌধুরীকে প্রেরিত তার স্কেচ ও লিখিত পোস্টকার্ডে তার সমাজ সচেতন চিন্তার বহিঃপ্রকাশ ঘটেছে।”

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, “বাবা লিখতেন তার হৃদয় ও আত্মা দিয়ে। তার লেখাগুলোর মতো তার নিদর্শনগুলোও ভবিষ্যত প্রজন্মের জন্য সংরক্ষণ করা উচিত।”

অনু্ষ্ঠানে জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরীও বক্তব্য রাখেন।

গত বছর এক অনুষ্ঠানে শওকত ওসমানের ব্যবহৃত ৩৬টি স্মৃতিস্মারক জাতীয় জাদুঘরে হস্তান্তর করেছিল তার পরিবার। সেই স্মৃতিস্মারকগুলোর মধ্যে রয়েছে একটি পাণ্ডুলিপি, নয়টি বই, দুইটি ব্লেজার, দুইটি কটি, নাইট ড্রেস, ওভারকোট, পায়জামা, পাঞ্জাবি,একটি পদক, চশমা, ছয়টি চিঠি, তিনটি পোস্টকার্ড, ফিলিপস পুরস্কারের সনদ, হাসপাতালে ভর্তির রসিদ ও ফতুয়া।