টেলিকম সেবা নিয়ে অভিযোগ জানাতে নতুন নম্বর ‘১০০’  

মোবাইলফোন, ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সংক্রান্ত  গ্রাহকদের অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তিতে নতুন শর্টকোড চালু করছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 01:16 PM
Updated : 25 Feb 2018, 01:16 PM

বিদ্যমান ‘২৮৭২’ শর্টকোডটির পরিবর্তে সোমবার থেকে নতুন শর্টকোর্ড ‘১০০’ নম্বরে ফোন দিয়ে গ্রাহকরা তাদের অভিযোগ জানাতে পারবেন।

বিটিআরসি সচিব সরওয়ার আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সরকারি ছুটির দিন ছাড়া অফিস সময়ে গ্রাহকরা নতুন নম্বরে তাদের অভিযোগ জানাতে পারবেন।  বিটিআরসির কমপ্লেইন ম্যানেজমেন্ট টাস্কফোর্স সামগ্রিক বিষয়টি তদারক করবে।

নতুন এই তিন ডিজিটের শর্টকোড মনে রাখা গ্রাহকের জন্য সহজ হবে এবং এর মাধ্যমে বিটিআরসির ‘কমপ্লেইনস ফর টেলিকমিউনিকেশন সার্ভিসেস ( সিটিএস)’ কলসেন্টারের কাজ আরও সহজ হবে বলে বিটিআরসি আশা করছে।

বিটিআরসি কর্মকর্তারা জানান, কলসেন্টার থেকে বিভিন্ন অভিযোগের সমাধান করা হবে তিন পর্যায়ে।

# প্রথম পর্যায়: গ্রাকককে প্রথমে সংশ্লিষ্ট অপারেটরকে অভিযোগ করতে হবে, সমাধান না হলে তারা বিটিআরসির কল সেন্টারে ফোন করলে অপারেটরদের অনিষ্পত্তিকৃত অভিযোগ কল সেন্টার গ্রহণ করবে।

# দ্বিতীয় পর্যায়: কল সেন্টার থেকে প্রাপ্ত অভিযোগ বিটিআরসির অভিযোগ ব্যবস্থাপনা টাস্কফোর্স পরীক্ষা-নিরীক্ষা করে পরে সংশ্লিষ্ট অপারেটরের কাছে পাঠাবে।

# তৃতীয় পর্যায়: সংশ্লিষ্ট অপারেটরের কাছ থেকে অভিযোগের সমাধান পাওয়ার পর গ্রাহককে তা জানিয়ে দেওয়া হবে।  

বিটিআরসি বলছে, টেলিযোগাযোগ সেবার জন্য বর্তমানে দুই হাজার ২৫টি বিভিন্ন ধরনের লাইসেন্স রয়েছে। লাইসেন্সধারী এসব প্রতিষ্ঠানের সেবা নিতে গিয়ে  গ্রাহকরা প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার পড়েন এবং বিটিআরসিতে অভিযোগ বা পরামর্শের জন্য আবেদন করেন।

গ্রাহকরা প্রাথমিকভাবে তাদের সেবাদাতা প্রতিষ্ঠান থেকে কাঙ্খিত সেবা বা পরামর্শ না পেলে বিটিআরসির অভিযোগ ব্যবস্থাপনা কেন্দ্রে যোগাযোগ করতে পারবেন। তখন গ্রাহকের কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তিতে বিটিআরসি যথাযথ উদ্যোগে নেবে।