মাতৃভাষা দিবসে ঢাকা ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রীতি বিতর্ক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 03:03 PM
Updated : 21 Feb 2018, 03:03 PM

বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে এ বিতর্কের আয়োজন করা হয়।

ভাষা শহীদদের স্মরণ ও বাংলা ভাষার চর্চার মাধ্যমে বাঙালি সংস্কৃতির সমৃদ্ধি উদযাপনের লক্ষ্যে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি আয়োজন করে এই বিতর্কের।

দুই বাংলার মানুষের মধ্যে বৃহত্তর জাতীয়তাবোধের চেতনা ফিরিয়ে আনার লক্ষ্যেই এই বিতর্কের আয়োজন বলে জানান আয়োজকরা।

‘কাঁটাতার উত্তর নয়, এক দীর্ঘ প্রশ্ন’ বিষয়ক এই প্রীতি বিতর্কের পক্ষে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় আর বিপক্ষে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

ঘণ্টাব্যাপী এই বিতর্কে বাংলা ভাষা, ভাষাবোধ, জাতীয়তাবোধ নিয়ে যুক্তি-পাল্টা যুক্তিতে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

বিতর্ক শেষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দলের পক্ষ থেকে কলকাতার ইসলামিয়া কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে 'বঙ্গবন্ধু চেয়ার' প্রতিষ্ঠার আহ্বান জানায়।

এই প্রীতি আয়োজনের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, যদি ইসলামিয়া কলেজ কর্তৃপক্ষ উদ্যোগ গ্রহণ করে তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব ধরনের সহযোগিতা করবে।

ভাষা আন্দোলনের মূল চেতনা ছিল অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদী চেতনা উল্লেখ করে তিনি বলেন, এই চেতনাকে ধারণ করেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দানের মাধ্যমে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন।

“বঙ্গবন্ধু এখন শুধু জাতির জনকই নন, তিনি বৈশ্বিক সম্পদে পরিণত হয়েছেন।”

এই প্রীতি বিতর্ক আয়োজনে আরও উপস্থিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর মাহবুবা নাসরিন, বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি আবু বক্কর সিদ্দিক প্রিন্স ও সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমান সুমন।