উচ্চ আদালতে বাংলা: চাই ‘মানসিকতার’ পরিবর্তন

একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে উচ্চ আদালতের কাজে বাংলা ব্যবহারের তাগিদ এসেছে সাবেক ও বর্তমান দুই প্রধান বিচারপতির কাছ থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 11:09 AM
Updated : 21 Feb 2018, 11:12 AM

বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতি শ্রদ্ধা জানানোর পর সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক উচ্চ আদালতের বাংলা ভাষার প্রচলনের আহ্বান জানান।

বর্তমানের আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি খায়রুল হক বলেন, “উচ্চ আদালতের সর্বক্ষেত্রে বাংলার ব্যবহার চালু করা উচিত। প্রধান বিচারপতি ও অন্য বিচারপতিদের মানসিকতা থাকলে এটা বাস্তবায়ন করা সম্ভব।”

হাই কোর্টের বিচারপতি হিসেবে ২০০৭ সালের ১১ ফেব্রুয়ারি থেকে বাংলায় মামলার রায় লেখা শুরু করেছিলেন খায়রুল হক। প্রধান বিচারপতি হওয়ার পরও তা চালু রেখেছিলেন তিনি।

সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান ও এ বি এম খায়রুল হক ছাড়াও হাই কোর্টের কয়েকজন বিচারক বিভিন্ন মামলার রায় দিয়েছেন বাংলা ভাষায়। হাই কোর্ট বিভাগের বিচারপতি এআরএম আমিরুল ইসলাম চৌধুরী তার সব আদেশ, নির্দেশ ও রায় বাংলায় দিতেন বলে বিচারপতি খায়রুল হকের এক প্রবন্ধেও উঠে এসেছে।

উচ্চ আদালতসহ সর্বক্ষেত্রে বাংলার ব্যবহার নিশ্চিতকরণে ‘বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭’ রয়েছে; সেটা পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় আদালতসহ বিভিন্ন সরকারি দপ্তরকে প্রায়ই সমালোচনার মুখে পড়তে হয়।

ওই আইনের তৃতীয় ধারায় বলা হয়েছে, “বাংলাদেশের সর্বত্র তথা সরকারী অফিস, আদালত, আধা-সরকারী, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্তৃক বিদেশের সাথে যোগাযোগ ব্যতীত অন্যান্য সকল ক্ষেত্রে নথি ও চিঠিপত্র, আইন আদালতের সওয়াল জবাব এবং অন্যান্য আইনানুগত কার্যাবলী অবশ্যই বাংলায় লিখিতে হইবে।”

সরকার ও প্রশাসনের সব দাপ্তরিক কাজের পাশাপাশি গাড়ির নম্বরপ্লেট, সাইনবোর্ড, নামফলক ও টেলিভিশনে প্রচারিত সব বিজ্ঞাপন বাংলায় লেখার বিষয়ে হাই কোর্ট থেকে আদেশ এসেছে একাধিকবার। রেডিও-টেলিভিশনের অনুষ্ঠানে বা বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃতি বন্ধে রুলও জারি হয়েছে। তবে সর্বস্তরে বাংলা ভাষা চালু করার উদ্যোগ উচ্চ আদালতেই গতি পায়নি।

আদালতের সব কার্যক্রমে বাংলা ভাষা ব্যবহার বাধ্যতামূলক করতে কয়েক বছর আগে সংসদে একটি প্রস্তাব এনেছিলেন একজন সাংসদ।

বিচারপতি খায়রুল হকের কিছু সময় পর শ্রদ্ধা জানাতে এসে বর্তমান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আদালতের সব কাজে বাংলার প্রচলনের উদ্যোগ নেওয়ার আশ্বাস শোনান।

তিনি বলেন, “আদালতের বিচারিক কাজে বাংলার ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। উচ্চ আদালতে বাংলার আরও বেশি ব্যবহারের উদ্যোগ নেব।

“অনেক বিচারক এখন বাংলায় মামলার রায় দিচ্ছেন, শুনানিও হচ্ছে বাংলাতে। বাংলার ব্যবহার একেবারে হচ্ছে না এটা বলা যাবে না।”

বুধবার সকালে প্রভাতফেরিতে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নে সাবেক ও বর্তমান প্রধান বিচারপতির এসব বক্তব্য আসে।