মিয়ানমারকে চাপ দিতে ভারতকে আহ্বান হাসিনার

নিপীড়নের মুখে বাংলাদেশে চলে আসা রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের উপর চাপ দিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 05:16 PM
Updated : 20 Feb 2018, 05:16 PM

ঢাকায় ‘বাংলাদেশ-ভারত মিডিয়া ডায়ালগে’ অংশ নিতে আসা ভারতীয় সাংবাদিকরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি তাদের মাধ্যমে এই আহ্বান জানান।

ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ ঢাকায় তিন দিনের এই সংলাপ আয়োজন করেছে। এতে কলকাতার ১৩ জন এবং দিল্লির ১০ জন সাংবাদিক অংশ নিচ্ছেন।

ভারতীয় এই সাংবাদিকরা মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে শেখ হাসিনার সঙ্গে দেখা করতে যান। তাদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন তিনি।

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে আন্তর্জাতিক পর্যায়ে থেকে চাপ সৃষ্টি করতে ভারতের উদ্যোগের আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে এবং এই ক্ষেত্রে কোনো চ্যালেঞ্জ তিনি দেখছেন না।

প্রধানমন্ত্রী বলেন, “ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যে কোনো সমস্যা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে।”

তিস্তা চুক্তির বিষয়ে আশাপ্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারত দু’দেশই এই বিষয়ে আলোচনা করছে।

বাংলাদেশ-চীন ক্রমবর্ধমান সহযোগিতাপূর্ণ সম্পর্ক ভারতের পক্ষ থেকে কোনো উদ্বেগ সৃষ্টি করছে কি না- জানতে চাইলে শেখ হাসিনা বলেন, জাপান, চীন, সৌদি আরবসহ অনেক দেশ বাংলাদেশের অনেক ক্ষেত্রে কাজ করছে।

“এ ধরনের সহযোগিতাপূর্ণ সম্পর্ক খুবই স্বাভাবিক। এতে উদ্বিগ্ন হওয়ার কিছুই নেই। কোনো দেশেই একা এগিয়ে যেতে পারে না।”

সন্ত্রাস নিয়ে এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার উপর গুরুত্ব দেন।

সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে তার সরকারের ‘জিরো টলারেন্সের’  কথা  উল্লেখ করে হাসিনা বলেন, বাংলাদেশের মাটি ব্যবহার করে অন্য কোনো দেশে সন্ত্রাসী ও বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড চালাতে দেওয়া হবে না।

দারিদ্র্যকে এই অঞ্চলের অভিন্ন শত্রু  উল্লেখ করে এর বিরুদ্ধে সবার এক যোগে কাজ করার উপর জোর দেন তিনি।

বাংলাদেশের আসন্ন একাদশ সংসদ নির্বাচন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “বাংলাদেশে অনেক রাজনৈতিক দল রয়েছে এবং নির্বাচনে কোন দল অংশ নেবে কি না, সেটা সেই রাজনৈতিক দলের সিদ্ধান্ত।”

দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি-জামায়াত জোটের সহিংস রাজনৈতিক কর্মসূচির কথা উল্লেখ করে তিনি বলেন, “জনগণ কখনোই এই ধরনের ধ্বংসাত্মক কার্যকলাপ মেনে নেবে না।”

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, মুখ্য সচিব নজিবুর রহমান এবং প্রেস সচিব ইহসানুল করিম এসময় উপস্থিত ছিলেন।