শিক্ষা-ব্যাংক নিয়ে বারবার বিব্রত হচ্ছে সরকার: হানিফ

আওয়ামী লীগের সংসদ সদস্য মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের অব্যবস্থাপনা ও দুর্বলতা এবং ব্যাংক খাতে কিছু অব্যবস্থাপনার কারণে বারবার বিব্রতকর অবস্থায় পড়ছেন তারা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 02:47 PM
Updated : 14 Feb 2018, 05:40 PM

বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় একথা বলেন ক্ষমতাসীন দলের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ।

পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় সমালোচনার মুখে থাকা শিক্ষা মন্ত্রণালয়ের সমালোচনা করে তিনি বলেন, “শিক্ষা মন্ত্রণালয়ের অব্যবস্থাপনা ও দুর্বলতার কারণে আমরা বার বার বিব্রতকর অবস্থায় পড়ছি। শিক্ষামন্ত্রীকে বলব, এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেবেন। যে অব্যবস্থাপনা হয়েছে তা দ্রুত দূর করে জনগণের মধ্যকার অস্বস্তি দূর করে সরকারের অগ্রযাত্রাকে সমুন্নত রাখতে উদ্যোগ নেবেন।”

মাহবুব-উল-আলম হানিফ

ব্যাংক খাতে ‘কিছু অব্যবস্থাপনার’ কারণেও বারবার বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে জানিয়ে হানিফ বলেন, “আমরা চাই না, কোনো অব্যবস্থাপনার কারণে দেশের মানুষের ভোগান্তি হোক। সরকার বিব্রতকর অবস্থায় পড়ুক।”

বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমামও ব্যাংক খাতের অব্যবস্থাপনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

দেশের ব্যাংক খাতে ‘হরিলুট’ হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “এক পরিবারের ছয়জনকে পরিচালক করার সুবিধা দিয়ে করা ব্যাংক কোম্পানি আইনের সংশোধনী আইনের ইতিহাসে একটি ভয়ঙ্কর নজির হয়ে থাকবে। ব্যাংক খাতে নৈতিকতার সংকট চলছে। ব্যাংক পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ব্যাংকগুলো কাগুজে প্রফিট দেখাচ্ছে।”

ফখরুল ইমাম বলেন, “চলমান এসএসসি পরীক্ষার সাতটি বিষয়ের সবগুলোরই প্রশ্ন ফাঁস হয়েছে। এটি এখন সরকারের নাগালের বাইরে।”

পদ্মা সেতু, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ সব বড় প্রকল্পে খরচ বাড়ার কথা উল্লেখ করে তিনি বলেন, “বিদ্যুৎ কেন্দ্রগুলো কলঙ্কের প্রতীক হয়ে থাকবে।”

জাতীয় পার্টি ক্ষমতা ছাড়ার পর এরশাদ-রওশন দম্পতির বিরুদ্ধে মামলা ও তাদের কারাভোগের কথা তুলে ধরে দলটির এই নেতা বলেন, “ইতিহাস বার বার ফিরে আসে। রাগের বশবর্তী হয়ে রাজনীতির বাইরে গিয়ে কোনো কিছু করতে চাইলে সেটা আবার ফিরে আসতে পারে।

“যারা ক্ষমতায় আছেন, তাদের সাবধান বাণী উচ্চারণ করতে হবে। আপনাদের সংযত হতে হবে। যারা ক্ষমতায় নেই তাদেরও বলতে চাই, ক্ষমতার লোভে সব কিছু ভুলে গিয়ে শুধু ক্ষমতার পেছনে ছুটলে হবে না। দেশকে আমরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় এগিয়ে নিতে চাই। সবাইকে নিয়ে ইনক্লুসিভ নির্বাচন করতে চাই।”