আরও এক বছর অতিরিক্ত ডিআইজি থাকছেন কাহার আকন্দ

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত ডিআইজি আব্দুল কাহার আকন্দের চুক্তির মেয়াদ এক বছর বাড়িয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 11:25 AM
Updated : 14 Feb 2018, 11:25 AM
এই পুলিশ কর্মকর্তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ গত ১৫ জানুয়ারি অথবা যোগদানের তারিখ থেকে এক বছরের জন্য বাড়িয়ে বুধবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত বছরের ১৫ জানুয়ারি আব্দুল কাহারকে এক বছরের চুক্তিতে সিআইডির অতিরিক্ত ডিআইজি নিয়োগ দেয় সরকার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলা, পিলখানা হত্যাকাণ্ডসহ বহু আলোচিত মামলার তদন্ত করেছেন কাহার আকন্দ। তিনি বঙ্গবন্ধু এভিনিউয়ে ২১ অগাস্ট গ্রেনেড হামলার বিষয়টিও তদন্ত করছেন।

বিগত চারদলীয় জোট সরকার আকন্দকে চাকরিচ্যুত করলে আদালতের মাধ্যমে সাত বছর পর ২০০৯ সালের ২৮ জানুয়ারি তিনি চাকরি ফিরে পান। এর একদিন পরেই তিনি অবসরে যান।

পরে ২০১০ সালের ১২ জানুয়ারি তাকে চুক্তিতে সিআইডিতে ফেরায় সরকার। এরপর চার দফায় তার চুক্তির মেয়াদ বাড়ানো হয়।

সবশেষ ২০১৫ সালের ১৪ জানুয়ারি বিশেষ পুলিশ সুপার হিসেবে আকন্দের চুক্তির মেয়াদ দুই বছর বাড়ায় সরকার।

এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সহকারী পরিচালক মনোয়ারা বেগম এবং মো. আ. রাজ্জাক খানের চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়িয়েছে সরকার।

গত ১ জানুয়ারি বা যোগদানের তারিখ থেকে মনোয়ারার এবং আগামী ২০ মার্চ বা যোগদানের তারিখ থেকে রাজ্জাকের চুক্তির মেয়াদ বাড়িয়ে বুধবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

২০১৪ সালের ১৮ নভেম্বর চুক্তিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সহকারী পরিচালক হিসেবে নিয়োগ পান মনোয়ারা। ২০১৬ সালের ১১ এপ্রিল প্রথম দফায় তার চুক্তির মেয়াদ বাড়ে।

অন্যদিকে ২০১৪ সালের ১৮ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সহকারী পরিচালক পদে নিয়োগ পান রাজ্জাক। ২০১৬ সালের ৬ এপ্রিল তার চুক্তির মেয়াদ বাড়ায় সরকার।

চুক্তির মেয়াদ বাড়ায় তিন কর্মকর্তারই চুক্তিভিত্তিক নিয়োগের আগের শর্ত ঠিক রেখে নতুন করে চুক্তিপত্র করতে হবে বলে আদেশে বলা হয়েছে।