প্রযুক্তি ব্যবহার করে কেউ যাতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে: রাষ্ট্রপতি

প্রযুক্তি ব্যবহার করে কেউ যাতে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেলক্ষ্যে সবাইকে সজাগ থাকতে বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 03:11 PM
Updated : 13 Feb 2018, 03:11 PM

তিনি বলেছেন, “প্রযু্ক্তি যেমন আমাদের জন্য নতুন নতুন সুযোগের সৃষ্টি করেছে তেমনি অনেক চ্যালেঞ্জেরও জন্ম দিয়েছে। তাই প্রযু্ক্তি ব্যবহারে সর্তক থাকতে হবে। কেউ যাতে প্রযুক্তির অপব্যবহার করে সমাজে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি ও অন্য কাউকে বিভ্রান্ত করতে না পারে সে ব্যাপারে সজাগ থাকতে হবে।”

মঙ্গলবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) ৩য় সমাবর্তনে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য আবদুল হামিদ এসব কথা বলেন।

রাষ্ট্রপতি এসময় বিশ্ববিদ্যালয়গুলোকে যুগোপযোগী পাঠ্যক্রম চালু করারও আহ্বান জানান।

তিনি বলেন, “সরকারের অর্থনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি বেসরকারি খাতের প্রসার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ফলে কর্মসংস্থানের নতুন নতুন সুযোগ সৃষ্টি হচ্ছে এবং ব্যবসা ও প্রযুক্তিতে দক্ষ-জনবলের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। কেবল দেশে নয়, বিদেশেও কর্পোরেট খাতে দক্ষ মানবসম্পদের বিপুল চাহিদা রয়েছে।

তাই যুগের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে  বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম ও পাঠদান পদ্ধতি যুগোপযোগী করতে হবে।”

আবদুল হামিদ আরও বলেন, “সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশের উচ্চশিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তবে সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান সমান নয়। তাই উচ্চশিক্ষার মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

শিক্ষার সাথে কর্মের সংযোগ ঘটাতে হবে। প্রতিটি শিক্ষার্থী যাতে প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে কর্মজীবনে প্রবেশ করতে পারে বা স্বকর্মসংস্থানে উদ্যোগী হতে পারে তাদেরকে সেভাবেই গড়ে তুলতে হবে।”

শিক্ষার্থীদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, “তোমাদের মনে রাখতে হবে দেশপ্রেম ও ত্যাগী মনোভাব ব্যতীত জাতীয় অগ্রগতি সম্ভব নয়। ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের প্রিয় মাতৃভূমির সমৃদ্ধির জন্য তোমাদের আত্মনিয়োগ করতে হবে। সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদের উত্থান ঘটছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা’ বিনির্মাণে সকল সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে তোমাদের রুখে দাঁড়াতে হবে। নিশ্চিত করতে হবে যে, বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদের কোন ঠাঁই নেই।”

রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ওই অনুষ্ঠানে সমাবর্তন বক্তব্য রাখেন এমিরেটাস অধ্যাপক এ কে আজাদ চৌধুরী। আরও বক্তব্য রাখেন বিইউবিটি ট্রাস্টের এ এফ এম সরওয়ার কামাল, ইউজিসির চেয়ারম্যান আবদুল মান্নান, বিইউবিটির উপাচার্য মো. আবু সালেহ।

সমাবর্তনে শিক্ষাজীবনের কৃতিত্বের জন্য দুইজন শিক্ষার্থীকে স্বর্ণপদক দেন রাষ্ট্রপতি।