আমরা রাজনীতি জানি না: দুদক চেয়ারম্যান

যে সংস্থার মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা মাথায় নিয়ে কারাগারে যেতে হল, সেই দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, শুধু বিএনপি নেত্রীর মামলাই নয়, তার সংস্থার সব মামলাই বিশেষ। এখানে রাজনৈতিক কোনো বিষয় নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2018, 01:57 PM
Updated : 8 Feb 2018, 01:57 PM

বৃহস্পতিবার দুদকের করা জিয়া এতিমখানা ট্রাস্টের অর্থ আত্মসাতের মামলার রায়ের পর বিকালে ইকবাল মাহমুদ সাংবাদিকদের এ কথা বলেন।

সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে সাংবাদিকরা তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, “আইন সবার জন্যে সমান। এ কারণে আমি কোনো প্রতিক্রিয়া দিতে চাই না।”

এ মামলা রাজনৈতিক বলে অভিযোগ রয়েছে- এমন প্রশ্নে তিনি বলেন, “রাজনীতির কথা এখানে আনেন কেন? আমরা তো রাজনীতি বিষয়টা জানি না। আমরা স্বাধীন প্রতিষ্ঠান। মামলা আমি করি না। কিন্তু প্রতিষ্ঠান হিসেবে মামলা চালাতে হয়।

“আইন চলে আইনের গতিতেই, সেভাবে চলছে।”

সাবেক এক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির মামলার রায়- এটকে বিশেষ মনে করছেন কিনা জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, “আমার সাড়ে তিন হাজার মামলার প্রত্যেকটি বিশেষ। স্পেশাল কোনো মামলা নয়, আইন সবার জন্যে সমান। সবার আইন মেনে চলা উচিত।”

জিয়া এতিমখানা ট্রাস্টের নামে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের ঘটনায় দশ বছর আগে জরুরি অবস্থার মধ্যে দুদকের দায়ের করা মামলায় খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড দিয়েছে আদালত।

এছাড়া মামলার ছয় আসামির মধ্যে খালেদা জিয়ার বড় ছেলে বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং মাগুরার সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের হয়েছে দশ বছর করে কারাদণ্ড।

সেই সঙ্গে তাদের প্রত্যেককে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা করে জরিমানা করেছেন বিচারক।