‘কালি ও কলম’ পুরস্কার পেলেন ছয় তরুণ কবি-লেখক

কবিতা ও কথাসাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে বেঙ্গল ফাউন্ডেশনের ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক’ পুরস্কার পেলেন ছয় জন তরুণ কবি ও লেখক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2018, 03:32 PM
Updated : 30 Jan 2018, 03:32 PM

মঙ্গলবার বিকালে রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে দশমবারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ গবেষণা ও নাটক, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য এবং শিশু-কিশোর সাহিত্য- এই পাঁচ বিভাগে এ পুরস্কার দেওয়া হয়।

এ বছর ‘জুমজুয়াড়ি’ কাব্যগ্রন্থের জন্য মিজানুর রহমান বেলাল ও ‘নিশিন্দা পাতার ঘ্রাণ’ কাব্যগ্রন্থের জন্য হোসনে আরা জাহান, কথাসাহিত্যে ‘এই বেশ আতঙ্কে আছি’ গ্রন্থের জন্য তাপস রায়, প্রবন্ধ, গবেষণা ও নাটকে ‘নৃত্যকী’ গ্রন্থের জন্য আলতাফ শাহনেওয়াজ, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে মুক্তিযুদ্ধের ‘অজানা ভাষ্য’ গ্রন্থের জন্য মামুন সিদ্দিকী এবং শিশু-কিশোর সাহিত্য বিভাগে হরিপদ ও ‘গেলিয়েন’ গ্রন্থের জন্য রাজীব হাসান পুরস্কার পেয়েছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সাহিত্য পত্রিকা কালি ও কলম-এর সম্পাদকমণ্ডলীর সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন রবীন্দ্র গবেষক ও প্রাবন্ধিক মার্টিন ক্যাম্পশন ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম।