দ্রুত রোহিঙ্গা সঙ্কটের ‘শান্তিপূর্ণ সমাধানে জোর’ উইদোদোর

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো অতি দ্রুত রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানের ওপর জোর দিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2018, 07:10 AM
Updated : 28 Jan 2018, 04:35 PM

তিনি বলেছেন, “আসিয়ানের একটা সরকার প্রধান বাংলাদেশ সফরে এসেছেন এবং উনি দেখতে গেছেন; এটা একটা হিউজ ইস্যু।”

রোহিঙ্গাদের দুর্দশা নিজের চোখে দেখতে দুই দিনের সফরে বাংলাদেশে এসছেন জোকো উইদোদো।

রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। পরে তিনি চলে যান কক্সবাজারে, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে।

গত ২৫ অগাস্ট মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী নতুন করে দমন অভিযান শুরুর পর থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। 

নির্বিচারে হত্যা, ধর্ষণ, লুটপাট ও অগ্নিসংযোগের ভয়াবহ বিবরণ আসছে প্রাণ হাতে পালিয়ে আসা এই রোহিঙ্গাদের কাছ থেকে।  

প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, ওই বৈঠকে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি গুরুত্বের সঙ্গে উঠে এসেছে। 

“ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট মনে করেন, এর শান্তিপূর্ণ সমাধান অতি দ্রুত করা প্রয়োজন।”

পররাষ্ট্র সচিব বলেন, “আমরা এই সমস্যার সমাধানে আন্তর্জাতিক ক্ষেত্রে রাজনৈতিক সমর্থন চাইছি। ইন্দোনেশিয়া জাতিসংঘে এবং হিউম্যান রাইটস কমিশনে রোহিঙ্গাদের পক্ষে অবস্থান নিয়েছে। আমরা আশা করি, এটা অব্যাহত থাকবে।”

নতুন পুরনো মিলিয়ে দশ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় ও জরুরি সহায়তা দেওয়ায় প্রেসিডেন্ট উইদোদো বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন বলেও জানিয়েছেন শহীদুল হক।