ঢাকাবাসীর ‘রাগ নিবারণে’ পার্ক

নিজের ঘর কিংবা কর্মস্থল, যেখানেই কোনো কারণে মন খারাপ হয়েছে? চলে আসুন এই পার্কে। এখানকার সবুজ প্রকৃতি, লেকের পানির ধারে কিছুটা সময় কাটিয়ে চনমনে হয়ে ফিরে যাবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2018, 12:50 PM
Updated : 27 Jan 2018, 12:50 PM

মাদকসেবী আর ভবঘুরেদের আখড়ায় পরিণত হওয়া রাজধানীর ওসমানী উদ্যানকে ঠিক এমনই একটি পার্ক হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন; যার নাম দেওয়া হয়েছে ‘গোস্যা (রাগ) নিবারণ পার্ক’। 

শনিবার সেই কাজের উদ্বোধনও হয়ে গেল। উদ্বোধন করেন দক্ষিণের মেয়র সাইদ খোকন।

পার্কের নামকরণ প্রসঙ্গে মেয়র বলেন, “কর্মস্থলে ও পরিবারে প্রতিনিয়ত মানুষ গোস্যা করে, রাগ হয়। এই পার্কটি এমনভাবে তৈরি করা হবে যাতে এখনে কেউ মন খারাপ নিয়ে আসলে পরিবেশের সান্নিধ্যে তার মন ভাল হয়ে যাবে, উৎফুল্লতা বাড়বে, নতুন উদ্যমে আবার সে কাজে ফিরে যেতে পারবে।”

সাঈদ খোকন বলেন, ৫৮ কোটি টাকা ব্যয়ে প্রায় ২৯ একরের ওসমানী উদ্যানকে ‘গোস্যা নিবারণ পার্কে’ রূপ দেওয়ার কাজটি করা হবে ১২ থেকে ১৬ মাসে।

‘গোস্যা নিবারণ পার্কের’ স্থপতি রফিক আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পার্কের ভেতর একটি লেক তৈরি করা হবে, যেখানে সারা বছর পানি থাকবে। আশপাশের এলাকার ‘ড্রেনেজ সিস্টেম’ সংস্কার করা হচ্ছে যাতে বর্ষার সময় অতিরিক্ত পানি এই লেকে চলে আসতে পারে।

“পুরো উদ্যানে কোনো গ্রিল থাকবে না, গোস্যা নিবারণ পার্ক শহরের সাথে মিশে যাবে ও সবার জন্য সার্বক্ষণিক উন্মুক্ত থাকবে।”

উন্মুক্ত করে দেওয়া হলে মানুষ চলাচলের সুবিধা হবে, এর ফলে রাস্তা ঘুরে না যেয়ে পার্কের ভেতর দিয়ে সবাই গন্তব্যে পৌছাতে পারবে বলে মনে করেন মেয়র সাইদ খোকন। 

বর্তমানে ওসমানী উদ্যানের উত্তর, দক্ষিণ ও পশ্চিমে যথাক্রমে রয়েছে ফিনিক্স রোড, আবদুল গনি রোড ও বঙ্গবন্ধু এভিনিউ।

এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে নতুন ১৯টি মাঠ এবং ১২টি খেলার মাঠ, ৬৪টি পাবলিক টয়লেট, ৭১টি পুলিশ বক্সের সংস্কার ও নির্মাণ কাজ চলছে বলে অনুষ্ঠানে জানানো হয়।