মঙ্গলবার ঢাবি উপাচার্যের কার্যালয় ঘেরাওয়ের হুমকি

৫০ ছাত্রের বিরুদ্ধে মামলা প্রত্যাহার এবং প্রক্টরের পদত্যাগের দাবিতে আগামী মঙ্গলবার উপাচার্যের কার্যালয় ঘেরাওয়ের হুমকি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2018, 01:36 PM
Updated : 21 Jan 2018, 01:42 PM

৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনকারীদের উপর নির্যাতনের প্রতিবাদে গত কয়েকদিন ধরে আন্দোলন চালিয়ে  আসা 'নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দের' নেতা মাসুদ আল মাহাদী রোববারের বিক্ষোভের পর এই হুমকি দেন।

৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে গত ১৫ জানুয়ারি উপাচার্যের কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালনের সময় তাদের হটিয়ে দেয় ছাত্রলীগ; প্রশাসন পুলিশের হাতে তুলে দেয় আন্দোলনকারীদের নেতা মশিউর রহমাদ সাদিকে।

ওই নির্যাতনের প্রতিবাদে 'নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দের' ব্যানারে পরদিন শুরু হয় বিক্ষোভ; তারা প্রক্টরের কার্যালয় ঘেরাও করে ফটক ভেঙে ফেললে ৫০ জনের বিরুদ্ধে মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সেই মামলা প্রত্যাহারসহ চার দাবিতে এরপর থেকে কর্মসূচি চালিয়ে আসছে 'নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ'। তাদের অন্য দাবি দুটি হল নিপীড়নের দায়ে অভিযুক্ত ছাত্রলীগ নেতাদের অবিলম্বে বহিষ্কার এবং অধিভুক্ত সরকারি সাত কলেজের স্থায়ী সমাধান।

রোববার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিলের পর আন্দোলনকারীদের নেতা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী মাসুদ আল মাহাদী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলেই দ্রুততম সময়ে 'হামলাকারী' ও 'নিপীড়কদের' বিচার করতে পারত। তারা ব্যর্থ হয়েছে বলেই ছাত্ররা গেইট ভাঙতে গেল।

“ছাত্রদের ন্যায্য দাবির বিপরীতে প্রশাসন মামলা করেই পরিস্থিতিকে অস্থিতিশীল করছে। বঙ্গবন্ধুও ন্যায্য দাবির পক্ষে আন্দোলন করে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়েছে। আমরা প্রশাসনের এই মামলা-হামলাকে ভয় পাই না।”

দুপুরে বিক্ষোভের পর বিকালে আন্দোলনকারীরা 'অপরাজেয় বাংলা' ও 'রাজু ভাষ্কর্যের' মুখ কালো কাপড় দিয়ে ঢেকে দেয়।