সনদ জালিয়াতি: ব্যাংক কর্মকর্তাকে পুলিশে দিল ঢাবি কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুয়া সনদ তৈরি করে চাকরি নেওয়ার অভিযোগে একজন ব্যাংক কর্মকর্তাকে পুলিশে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2018, 01:15 PM
Updated : 21 Jan 2018, 01:15 PM

মার্কেন্টাইল ব্যাংকের প্রিন্সিপল অফিসার কমল কৃষ্ণ পালকে রোববার দুপুরে শাহবাগ থানায় সোপর্দ করা হয় বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সার্টিফিকেট জালিয়াতির অভিযোগে তাকে থানায় দেওয়া হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাল সার্টিফিকেট তৈরি করে চাকরি করেছেন কমল কৃষ্ণ পাল। ঢাবি শিক্ষার্থী না হয়েও তিনি হুবহু বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট তৈরি করে কর্মকর্তার দায়িত্ব পালন করে যাচ্ছেন।

“এ ধরনের জাল সার্টিফিকেট তৈরির পেছনে একটি সংঘবদ্ধ চক্র রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ চক্রকে ধরার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে শাহবাগ থানায় সোপর্দ করে।”

কমল কৃষ্ণ পাল মার্কেন্টাইল ব্যাংকের প্রধান কার্যালয়ে কর্মরত বলে ব্যাংক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানান, মার্কেন্টাইল ব্যাংক থেকে কর্মকর্তাদের সনদ যাচাইয়ের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কমল কৃষ্ণের সনদ ‘নকল’ বলে ব্যাংক কর্তৃপক্ষকে জানায়।

কমল কৃষ্ণ সনদ নিয়ে সকালে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে এসে চ্যালেঞ্জ করেন। পরে সনদ জালিয়াতির অভিযোগে তাকে শাহবাগ থানায় সোপর্দ করেন বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা কামরুল আহসান খান।

ব্যাংক কর্মকর্তাকে থাকায় সোপর্দের বিষয়টি নিশ্চিত করে শাহবাগ থানার ওসি আবুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার একজনকে থানায় দিয়েছেন। তবে এখনও কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আমরা আইনগত ব্যবস্থা নেব।”

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি শুনেছি ঘটনা। এসব জালিয়াত চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি।”