ন্যূনতম মজুরির দাবিতে গার্মেন্ট কর্মীদের আন্দোলনের কর্মসূচি

ষোল হাজার টাকা ন্যূনতম মজুরি, ১০ শতাংশ ইনক্রিমেন্ট, কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ডসহ কয়েকটি দাবিতে আন্দোলনের কর্মসূচি দিয়েছে পোশাক শ্রমিকদের ১২টি সংগঠনের জোট গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 10:36 AM
Updated : 20 Jan 2018, 10:36 AM

এসব কর্মসূচির মধ্যে ৩ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জে, ৯, ২৩ ও ২৪ ফেব্রুয়ারি যথাক্রমে গাজীপুর, চট্টগ্রাম ও মিরপুর শিল্পাঞ্চলে পদযাত্রা করবেন শ্রমিকরা।

এছাড়া ২৩ জানুয়ারি বিজিএমইএ কার্যালয়ে ও ২৫ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জে বিকেএমইএ কার্যালয়ে স্মারকলিপি প্রদান এবং ২ ফেব্রুয়ারি পর্যন্ত দাবির সপক্ষে ঢাকার শিল্পাঞ্চল ও শ্রমিক এলাকায় জনসংযোগের কর্মসূচিও রাখা হয়েছে।

আগামী ২ মার্চ সাভার আশুলিয়ায় পদযাত্রার মধ্যে দিয়ে কর্মসূচি শেষ হবে।

শনিবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে জোট নেত্রী এবং বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার বলেন, “সরকার ২০১৩ সালে শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ টাকা ঘোষণা করেছিল। কিন্তু সরকারি হিসাব অনুযায়ী এরপর থেকে এখন পর্যন্ত দফায় দফায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৭৩ শতাংশ। ফলে ঘুরেফিরে শ্রমিকদের জীবন বর্তমানে আগের চেয়েও খারাপ।

“আমাদের প্রাথমিক দাবি- গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম ১৬ হাজার টাকা মজুরি ঘোষণা। সরকার আমাদের দাবি মেনে নেবে- এটাই আমাদের চাওয়া।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন গার্মেন্ট শ্রমিক অধিকার আন্দোলনের সমন্বয়ক মাহবুবুর রহমান ইসমাইল, গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলাম, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ প্রমুখ।

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে গত ১৪ জানুয়ারি বোর্ড পুনর্গঠন করে ৬ মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলেছে সরকার।