নাখালপাড়ায় নিহত দুই ‘জঙ্গির’ ছবি প্রকাশ

রাজধানীর নাখালপাড়ায় ‘জঙ্গি আস্তানায়’ অভিযানে নিহত দুইজনের পরিচয় পেতে ছবি প্রকাশ করেছে র‌্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 12:41 PM
Updated : 18 Jan 2018, 05:13 PM

প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে পশ্চিম নাখালপাড়ায় ১২ জানুয়ারির ওই অভিযানে নিহত তিনজনের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। অপর দুজনের পরিচয় জানতে অভিযানের ছয় দিনের মাথায় তাদের ছবি প্রকাশ করা হল।

বৃহস্পতিবার বিকালে র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই দুইজনের ছবি প্রকাশ করা হয়।

বাহিনীর গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জঙ্গিবিরোধী অভিযানে নিহত ওই তিনজনের মধ্যে মেজবাহ উদ্দিন নামে একজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। বাকি দুইজনের পরিচয় পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, “মেজবাহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সচল ছিল। বিভিন্ন অ্যাপ ব্যবহার করত। তার মুত্যুর পর এসব মাধ্যমে খোঁজাখুজি করে বেশ কিছু তথ্য এবং অনেকের ছবি পাওয়া যায়।

“এসব থেকে আমরা এমন দুইজনের ছবি পেয়েছি যেগুলো নিহত দুইজনের সঙ্গে মিল রয়েছে।”

একটি গ্রুপ থেকে ওই দুজনের ছবি আলাদা করা হয়েছে বলে জানান তিনি।

ছবি প্রকাশে দেরির কারণ ব্যাখ্যা করে এই র‌্যাব কর্মকর্তা বলেন, “কার মৃতদেহের ছবি ছাপাইনা বলেই তা দেওয়া হয়নি। দেরিতে হলেও এসব ছবি পাওয়ার পর তাদের পরিচয় নিশ্চিত হতে সংবাদমাধ্যমে পাঠিয়ে ছাপাতে অনুরোধ করা হয়েছে।

এদিকে ছবি দেখে তাদের একজনকে চট্টগ্রামের স্কুলছাত্র নাফিস উল ইসলাম বলে শনাক্ত করেছে পুলিশ।

কাজেম আলী হাই স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র নাফিস চট্টগ্রাম কলেজের পূর্ব গেইট সংলগ্ন ইউনুস বিল্ডিংয়ের তৃতীয় তলায় পরিবারের সঙ্গে থাকতেন।

চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ- কমিশনার এ এ এম হুমায়ন কবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই নাফিস নিখোঁজ হওয়ার পর তাকে খুঁজতে গিয়ে গত ১ জানুয়ারি বন্দর নগরীর মাদারবাড়ি এলাকার জঙ্গি আস্তানার সন্ধান মিলেছিল।

তার বাবা নজরুল ইসলাম গত বছরের ৭ অক্টোবর থানায় জিডি করেছিলেন। তাতে বলেছিলেন, ৬ অক্টোবর বাসা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে নিখোঁজ তার ছেলে।