চায়না হারবারকাণ্ডে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই: কাদের

সচিবকে ‘৫০ লাখ টাকা ঘুষ সাধায়’ চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হলেও তাদের হাতে যাওয়া ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে মনে করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 07:20 PM
Updated : 17 Jan 2018, 07:39 PM

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে তিনি বলেন, “যারা বেশি বিনিয়োগ করে তাদের সঙ্গে সম্পর্ক স্ট্রেসফুল করা সমীচীন হবে না। একটা কোম্পানির জন্য সে দেশের সব কোম্পানিকে খারাপ বলতে পারি না। এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নাই।”

আগের দিন চায়না হারবারকে কালো তালিকাভূক্তির কথা সাংবাদিকদের জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, “কোম্পানিটি যোগাযোগ সচিবকে ৫০ লাখ টাকা ঘুষ দিতে চেয়েছিল। সচিব বিষয়টি আমাদের জানিয়েছেন। এজন্য কোম্পানিটিকে ব্ল্যাক লিস্টেড করা হয়েছে। কোনো কাজ করতে পারবে না।”

চীনের রাষ্ট্রায়ত্ত কোম্পানি চায়না হারবার নির্মাণ শিল্পে বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর একটি, প্রায় ৮০টি দেশে তারা কাজ করছে।

সার্ভিস লেইনসহ ঢাকা-সিলেট মহাসড়কটি চার লেইনে উন্নীত করতে দুই বছর আগে কোম্পানিটির সঙ্গে চুক্তি হয় বাংলাদেশ সরকারের।

চীন সরকারের অর্থায়নে প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি প্রকল্পটি ২০১৮ সালের মধ্যে বাস্তবায়ন করবে বলে তখন বলা হয়েছিল। তবে এখনও এই কাজ শুরু হয়নি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, কাঁচপুর থেকে সিলেট পর্যন্ত ২২৬ কিলোমিটার মহাসড়ক চার লেইনে উন্নীত করা হবে। মহাসড়কের উভয় পাশে সার্ভিস লেন থাকবে।

সংসদ অধিবেশনে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনের কাজের ভবিষ্যৎ নিয়ে সড়ক পরিবহনমন্ত্রীর কাছে জানতে চান সুনামগঞ্জের সাংসদ মুহিবুর রহমান মানিক।

উত্তরে ওবায়দুল কাদের বলেন, “এই প্রশ্নটির জবাব আমি দিতে চাই না। কিছু কিছু বিষয়ে পাবলিক স্টেটমেন্ট না করাই ভাল।”

তিনি বলেন, “এটা নভেম্বরের ঘটনা। আমি সরকার প্রধানকে জানিয়েছি। আর অর্থমন্ত্রীতো স্বাভাবিকভাবেই জানেন। প্রধানমন্ত্রী যেভাবে বলেছেন আমি সেভাবে অ্যাকশনে গেছি। একটি প্রজেক্টের জন্য কোনোভাবে কোন দেশের সঙ্গে সম্পর্ক নষ্ট করা যাবে না।”

নিজস্ব অর্থে এ ধরনের অনেক প্রকল্প বাস্তবায়নের সামর্থ সরকারের রয়েছে বলেও জানান কাদের।