ঢাকায় আনা ফ্রাঙ্কের ডায়েরি ও ছবির প্রদর্শনী

আনা ফ্রাঙ্কের ডায়েরি ও পারিবারিক অ্যালবাম নিয়ে ঢাকায় মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হচ্ছে ‘আনা ফ্র্যাঙ্ক’ প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 03:09 PM
Updated : 16 Jan 2018, 03:09 PM

রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে মঙ্গলবার ‘আনা ফ্রাঙ্ক হাউজ আমস্টারড্যাম, নেদারল্যান্ডস’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আনা ফ্রাঙ্কের ডায়েরি ও ছবি নিয়ে বিশ্বব্যাপী ভ্রাম্যমাণ প্রদর্শনীর অংশ হিসেবে আগামী ২০ থেকে ২৭ জানুয়ারি প্রদর্শনী হবে।

বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি কুলেনার এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রদর্শনীর উদ্বোধন করবেন।

নেদারল্যান্ডস ও বাংলাদেশ দূতাবাসের অর্থায়নে এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ যাদুঘর ও কাউন্টার ফটোর সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।  

সংবাদ সম্মেলনে আনা ফ্রাঙ্ক হাউজের প্রতিনিধি প্রিয়া মাচারো বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের নির্মম গণহত্যার চিত্রটি মানুষের সামনে তুলে ধরতে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে আয়োজন করা হয়ে থাকে এ প্রদর্শনী। ৮১তম দেশ হিসেবে বাংলাদেশে এ প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছি আমরা।”

সংবাদ সম্মেলনে আনা ফ্র্যাঙ্ক হাউজের আরেক প্রতিনিধি লুস সিঙ্গেলস জানান, আনা ফ্রাঙ্কের লেখা ডায়েরির পাতা ও তার পারিবারিক সব ছবি এ প্রদর্শনীতে স্থান পাবে।

কাউন্টার ফটো’র প্রজেক্ট কো-অর্ডিনেটর সোহান রাহাত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটককে বলেন, প্রদর্শনীর বাইরে আগামী বুধ ও বৃহস্পতিবার বিভিন্ন স্কুলের ২০ জন শিক্ষার্থী ও ১৫ জন শিক্ষককে এ শিক্ষামূলক প্রজেক্টে প্রশিক্ষণ দেওয়া হবে। যারা পরবর্তীতে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের অমানবিক ও নির্মম চিত্র তুলে ধরবেন আনা ফ্রাঙ্কের ডায়েরির মাধ্যমে।

সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দীন তারিক আলী, কাউন্টার ফটোর অধ্যক্ষ সাইফুল হক অমি, সিগাল ফাউন্ডেশনের প্রতিনিধি মিনা মালহোত্রা প্রমুখ উপস্থিত ছিলেন।