আশ্বাসে অনশন ‌ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা

সরকারের কাছ থেকে আশ্বাস পেয়ে অনশন ভেঙেছেন জাতীয়করণের দাবিতে গত ১ জানুয়ারি থেকে রাজধানীতে আন্দোলন চালিয়ে আসা স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 08:36 AM
Updated : 16 Jan 2018, 12:54 PM

মঙ্গলবার দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সঙ্গে বৈঠকে দাবি মেনে নেওয়ার আশ্বাসের পর অনশন ভাঙার সিদ্ধান্ত নেন শিক্ষক নেতারা।

পরে বেলা ২টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনের অনশনস্থলে এসে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর দাবি মেনে দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে শিক্ষকদের অনশন ভাঙান।

এসময় অনশনরত শিক্ষকদের উদ্দেশে সচিব আলমগীর বলেন, “গতকাল অর্থমন্ত্রীর সঙ্গে আপনাদের দাবিদাওয়া নিয়ে শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর কথা হয়েছে। অর্থমন্ত্রী বলেছেন, দাবিদাওয়া সংক্রান্ত ও অন্যান্য তথ্য দেওয়ার জন্য।

‍“শিক্ষা মন্ত্রণালয় এই সংক্রান্ত তথ্য প্রস্তুত করছে। দুই-একদিনের মধ্যে আপনাদের সকল তথ্য অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হবে। আপনাদের প্রতি সরকার সহানুভূতিশীল। অনশন ভেঙে যার যার শিক্ষা প্রতিষ্ঠানে চলে যান। অনশন ভাঙার আহ্বান করছি।”

এরপর শিক্ষকদের পক্ষ থেকে কর্মসূচি স্থগিতের কথা জানান স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী।

তিনি বলেন, “সরকারের সাথে আমরা একমত। উনারা যা করার করবেন। আমরা আশা করি দাবি-দাওয়া মেনে নেবেন। এখানেই আমাদের কর্মসূচি স্থগিত করলাম। অনশন ভেঙে আমরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানে চলে যাব।”

এরপর সচিব আলমগীর ও শিক্ষক নেতারা আন্দোলনরত শিক্ষকদের জুস খাইয়ে অনশন ভাঙান।

১ জানুয়ারি থেকে জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান শুরুর আটদিন পর আমরণ অনশনে রূপ নিয়েছিল স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষক সমিতির এই আন্দোলন।

টানা দুই সপ্তাহের আন্দোলনের পর রোববার শিক্ষামন্ত্রীর সঙ্গে তিন দফা বৈঠকে বসলেও তার ‘আশ্বাসে’ সাড়া দেননি স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা। প্রধানমন্ত্রী বা অর্থমন্ত্রী কাছ থেকে এমপিওভুক্তির স্পষ্ট ঘোষণার অপেক্ষায় অনশন ভাঙেননি তারা।

তবে সোমবার দুপুরে শিক্ষামন্ত্রী এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রীর সঙ্গে শিক্ষক প্রতিনিধিদলের এক বৈঠকের পর অনশন থেকে সরে আসার সিদ্ধান্ত নেন এই শিক্ষকরা।

বৈঠকের পর দুপুরেই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে অনশন ভাঙার সম্ভাবনার কথা জানিয়েছিলেন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান।

তিনি বলেছিলেন, “বেলা পৌনে ১টায় শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে পরিবহন পুল ভবনে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে শিক্ষক প্রতিনিধিদলের বৈঠক হয়েছে। ‍উনারা বলেছেন, আমাদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীর দপ্তরে গেছে, অর্থমন্ত্রীও আশ্বাস দিয়েছেন, এই অবস্থায় কর্মসূচি প্রত্যাহার করতে বলেছেন।

“আমরা বলেছি- অনশনস্থলে আমাদের আন্দোলনরত সকল শিক্ষকদের কাছে এই বিষয়টি ঘোষণা করা হলে কর্মসূচি পরিহার করব। এই অবস্থায় শিক্ষামন্ত্রী নিজে না এসে সচিব আলমগীর মহোদয়কে পাঠাচ্ছেন।”

কর্মসূচিস্থলে শিক্ষামন্ত্রী নাহিদের না আসার সিদ্ধান্তের বিষয়ে মোখলেছুর বলেন, “এর আগে প্রেস ক্লাবের সামনে নন-এমপিও শিক্ষককদের অনশনে এসেও শিক্ষামন্ত্রী আন্দোলন প্রত্যাহার না করাতে পেরে ফিরে গিয়েছিলেন, এই জন্য আজকে আমাদের এখানে আসতে তিনি বিব্রত বোধ করছেন।”