৭ কলেজের অধিভুক্তি: ঢাবি শিক্ষার্থীদের কর্মসূচি ভণ্ডুল

সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ভণ্ডুল করে দিয়েছে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 02:37 PM
Updated : 16 Jan 2018, 05:35 PM

‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে আগের দিন বিক্ষোভের পর সোমবার সকালেও মিছিল বের করে একদল শিক্ষার্থী। ক্যাম্পাস ঘুরে মিছিলে থাকা শিক্ষার্থীরা বেলা দেড়টা থেকে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয়।

আন্দোলনকারীদের কয়েকজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিক্ষোভ মিছিল নিয়ে এলে রেজিস্ট্রার বিল্ডিংয়ের কর্মচারীরা উপাচার্য কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে দেয়, যাতে তারা সেখানে ঢুকতে না পারে। তাই তারা ভবনের সামনে অবস্থান নেন।

বিকাল সোয়া ৩টার থেকে বিভিন্ন হল থেকে আসা ছাত্রলীগের নেতা-কর্মীরা বিক্ষোভরত শিক্ষার্থীদের ঘিরে ফেলে।

তখনও দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিচ্ছিলেন বিক্ষোভরত শিক্ষার্থীদের সমন্বয়ক ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ছাত্র মশিউর রহমান।

বিকাল ৪টার দিকে বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল-আমিন রহমান অবস্থান কর্মসূচিস্থল থেকে মশিউরকে ধরে উপাচার্যের কার্যালয়ে ভেতরে নিয়ে যান।

উপাচার্যের কক্ষের পাশের কক্ষে মশিউরকে মারধর করা হয় বলে অভিযোগ করেন আন্দোলনকারীরা। এই ঘটনার ভিডিও ধারণ করতে ধরলে এক সাংবাদিকের মোবাইল ফোন কেড়ে নেয় ছাত্রলীগের কর্মীরা।

এরপরে উপাচার্যের কক্ষে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স কথা বলেন মশিউরের সঙ্গে।

এদিকে এই সময়ে ছাত্রলীগের কর্মীরা অবস্থান কর্মসূচিতে থাকা শিক্ষার্থীদের তুলে দেয়।

পরে মশিউর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অবস্থান কর্মসূচি থেকে মুখ চিপে ধরে তুলে নিয়ে আমাকে মারধর করা হয়। মোবাইল ফোন নিয়ে নেয় নেতারা। পরে ফেইসবুকে ঢুকে কী সব দেখে; আমার বিরুদ্ধে নানা অভিযোগ করছে।”

মশিউরকে দরে নিয়ে মারধরের বিষয়টি অস্বীকার করেছেন ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় সভাপতি আবিদ।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তাকে (মশিউর) তুলে নেওয়াও কোনো ঘটনা ঘটেনি। তাকে প্রক্টর স্যার ডেকেছিলেন কথা বলার জন্য, তখন সে ভিসি স্যারের রুমে নিজেই গেছে। আমরা তখন ভিসি স্যারের রুমে ছিলাম।”

মশিউরের অভিযোগের বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী তা এড়িয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সবই তো জানো, বলার কিছু বলার নেই।”

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থীদের বলেছি, কলেজের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কোনো কাজ নেই, তাদের কর্মকাণ্ড তাদের ক্যাম্পাসে পরিচালিত হবে।”

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তে গত বছরের ১৬ ফেব্রুয়ারি থেকে রাজধানীর সাত সরকারি কলেজকে অধিভুক্ত করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

এরপর থেকে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের ভর্তি পরীক্ষা, পাঠ্যসূচি ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

এই অধিভুক্তি বাতিলের দাবি রোববার মানববন্ধন ও বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়ার পর সড়ক অবরোধে যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীরা।

ওইদিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড়ে যান চলাচল বন্ধ করে বিক্ষোভ করায় আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অভিযোগ, এই অধিভুক্তির কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানামুখী ‘সমস্যা ও বিড়ম্বনার মধ্যে’ পড়ছে।