সিপিবি নেতা নবীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কন্ট্রোল কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ নবীর মৃত্যুতে শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রগতিশীল ও সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলন এক পরীক্ষিত সৈনিককে হারাল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 01:05 PM
Updated : 15 Jan 2018, 02:53 PM

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে, শোক প্রকাশের পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানিয়েছেন শেখ হাসিনা।

শোক বিবৃতিতে প্রধানমন্ত্রী বলেন, মোহাম্মদ নবী ছাত্র অবস্থায়ই কমিউনিস্ট আন্দোলনে যুক্ত হন। ব্রিটিশবিরোধী লড়াই, মহান মুক্তিযুদ্ধসহ এদেশের শোষণ মুক্তির সংগ্রামে তার ভূমিকা ছিল অগ্রগামী।

বঙ্গবন্ধুর সঙ্গে মোহাম্মদ নবী ঘনিষ্ঠতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “৭২ এর সংবিধানের অন্যতম মূলনীতি সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে তিনি ভূমিকা রেখেছেন। নিষ্ঠাবান, সদালাপী বলে পরিচিত কমরেড নবী সহজেই অন্যদের আপন করে নিতে পারতেন।”

প্রবীণ এই কমিউনিস্ট নেতা রোববার বিকাল ৩টায় ঢাকায় নিজ বাসভবনে মারা যান। মোহাম্মদ নবীর বয়স হয়েছিল ৯২ বছর। দীর্ঘদিন বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি।

এদিকে সোমবার সকালে পুরানা পল্টনে সিপিবি কার্যালয়ের সামনে শ্রদ্ধা নিবেদনের জন্য আনা হয় প্রয়াত নবীর মরদেহ।

সেখানে তার প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সিপিবি, বাসদ, গণতান্ত্রিক বাম মোর্চা, ঐক্য ন্যাপ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ (মার্কসবাদী), কমরেড মণি সিংহ ফরহাদ স্মৃতি ট্রাস্ট, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, ন্যাপ, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণসংহতি আন্দোলন, বাংলাদেশ মহিলা পরিষদ, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, বাংলাদেশ কৃষক সমিতি, বাংলাদেশ হকার্স ইউনিয়ন, সাপ্তাহিক একতাসহ বিভিন্ন সংগঠন।

এরপর সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম, প্রয়াতের সন্তান ওয়াসিম নবী পলাশ ও ডা. নাহিদ নবী লেনা শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন।

আন্তর্জাতিক সঙ্গীতের মাধ্যমে শেষ হয় শ্রদ্ধা নিবেদন পর্ব। পরে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হয়।