সাত কলেজের অধিভুক্তি বাতিলে অবস্থান কর্মসূচিতে ঢাবি শিক্ষার্থীরা

রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিল চেয়ে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 10:39 AM
Updated : 15 Jan 2018, 11:28 AM

অধিভুক্তি বাতিল চেয়ে আগের দিনের বিক্ষোভের পর সোমবার সকালেও একই দাবিতে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

পুরো ক্যাম্পাস ঘুরে মিছিলে থাকা শিক্ষার্থীরা বেলা দেড়টা থেকে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেয়।

আন্দোলনকারীদের কয়েকজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিক্ষোভ মিছিল নিয়ে এলে রেজিস্ট্রার বিল্ডিংয়ের কর্মচারীরা উপাচার্য কার্যালয়ের গেটে তালা ঝুলিয়ে দেয়, যাতে তারা সেখানে ঢুকতে না পারে। তাই তারা ভবনের সামনে অবস্থান নিয়েছে।

সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন শিক্ষার্থীদের সমন্বয়ক হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ছাত্র মশিউর রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সাত কলেজের অধিভুক্তি বাতিলের জন্য আমরা আন্দোলন করছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এখানে অবস্থান করব।”

এর আগে অধিভুক্তি বাতিলের দাবি রোববার মানববন্ধন ও বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়ার পর সড়ক অবরোধে যায় শিক্ষার্থীরা।

ওইদিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড়ে যান চলাচল বন্ধ করে বিক্ষোভ করায় আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। টিএসসি থেকে দোয়েল চত্বর, শাহবাগ, শহীদ মিনার ও ভিসি চত্বর পর্যন্ত যানবাহন দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তে গত বছরের ১৬ ফেব্রুয়ারি থেকে রাজধানীর সাত সরকারি কলেজকে অধিভুক্ত করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

এরপর থেকে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজের ভর্তি পরীক্ষা, পাঠ্যসূচি ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

তবে অধিভুক্ত হওয়ার পর পরীক্ষায় বসতে বিক্ষোভ করতে হয়েছে সাত কলেজের শিক্ষার্থীদের। গত বছর জুলাইয়ে শাহবাগে শিক্ষার্থীদের সমাবেশে পুলিশের ছোড়া কাঁদুনে গ্যাসের শেলে দুই চোখের দৃষ্টি হারান তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান।

এদিকে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অভিযোগ, এই অধিভুক্তির কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানামুখী সমস্যা ও বিড়ম্বনার মধ্যে পড়ছে।