পাটকল শ্রমিকদের বকেয়া ‘দুইশ কোটি টাকা’

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের বকেয়া মজুরির পরিমাণ দুই থেকে আড়াইশ কোটি বলে দাবি করছে পাট ও পাট শিল্প রক্ষা কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2018, 05:25 PM
Updated : 11 Jan 2018, 05:25 PM

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্বাধীনতা হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন কমিটির সাধারণ সম্পাদক খালিদ হোসেন।

তিনি বলেন, “রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে কর্মরত স্থায়ী ও বদলি মিলিয়ে প্রায় ৮০ হাজার শ্রমিক ছয়-আট সপ্তাহ ধরে মজুরি পাচ্ছে না, তাদের বকেয়া মজুরির দুই থেকে আড়াইশ কোটি টাকা।”

ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন ও বদলি শ্রমিকদের স্থায়ী করাসহ নানা দাবিতে খুলনা ও যশোর অঞ্চলের আটটি রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধ রেখেছে শ্রমিকরা।

২ জানুয়ারি থেকে একই দাবিতে ঢাকা ও চট্টগ্রামের আরও ১২টি পাটকলে ২৮ ঘণ্টা ধর্মঘট করে শ্রমিকরা। এছাড়া দাবি আদায়ের লক্ষে মাসব্যাপী ধর্মঘট, বিক্ষোভ মিছিলসহ নানা ধরনের কর্মসূচির ডাক দিয়েছে শ্রমিক নেতারা।

পাট মন্ত্রণালয়ের ‘অদক্ষতা ও দুর্নীতির’ কারণেই ‘শ্রমিকদের অসন্তোষ চরমে’ বলে মন্তব্য করেছেন কমিটির সভাপতি সহিদুল্লাহ চৌধুরী।

এই শ্রমিক নেতা বলেন, “পাট শিল্পটি অন্তিম সময়ে এসে পৌঁছেছে, পুরো শিল্প ধসে পড়েছে, এর আর কোনো সম্ভাবনা দেখি না। একটি কলে এক মাস উৎপাদনের মতো কাঁচামাল নেই, দৈনিক উৎপাদন যেখানে হবার কথা ৮০০ মেট্রিক টন সেখানে হচ্ছে ২০০ মেট্রিক টন।

“সারা দেশে শ্রমিকরা বিক্ষোভ চালিয়ে যাচ্ছে, পাটকলে উৎপাদন বন্ধ রয়েছে অথচ পাট মন্ত্রণালয়ের কোন সাড়া-শব্দ নেই, তাদের অদক্ষতা ও দুর্নীতির কারণেই পাট শিল্পের এই দশা।”

সম্মেলনে শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ, পাটশিল্পে সরকারি ও বেসরকারি উভয় পর্যায়ে রাষ্ট্রীয় সহযোগিতা, কৃষকদের ভর্তুকি প্রদান, রাষ্ট্রায়ত্ত পাটকলে বহুমুখী পণ্য উৎপাদনের লক্ষে আধুনিকায়ন ও সংস্কার করাসহ বেশ কিছু দাবি তুলে ধরা হয়। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পাট ও পাট শিল্প রক্ষা কমিটির সহ সভাপতি মো. শাহাবুদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী ছিদ্দিকুর রহমান, সহ দপ্তর সম্পাদক ফিরোজা বেগম, কার্যনির্বাহী সদস্য সাখাওয়াত হোসেন ও নির্বাহী সদস্য মো. শহীদুল্লাহ।