তুরস্কের প্রধানমন্ত্রী ঢাকায়

রোহিঙ্গাদের দুর্দশা নিজের চোখে দেখতে দুই দিনের সরকারি সফরে ঢাকা পৌঁছেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2017, 06:25 PM
Updated : 19 Dec 2017, 06:53 AM

এই সফরে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারের কুতুপালংয়ে যাবেন।

তুরস্কের প্রধানমন্ত্রী টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সোমবার রাত পৌনে ৯টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাকে স্বাগত জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিনালি ইলদিরিম এই সফরে থাকছেন ঢাকার সোনারগাঁও হোটেলে। মঙ্গলবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। পরে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।   

বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তরে তার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে রোহিঙ্গা সঙ্কট, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান। 

মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তুরস্কের প্রধানমন্ত্রী। রাতে তার সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজে তিনি অংশ নেবেন।

বুধবার সকালে ঢাকা থেকে কক্সবাজারে যাবেন বিনালি ইলদিরিম। সেখানে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন তিনি।

গত অগাস্টের শেষ দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী দমন অভিযানে নামলে কয়েক দশকের পুরনো রোহিঙ্গা সঙ্কট নতুন মাত্রা পায়। জাতিসংঘ ওই অভিযানকে বর্ণনা করেছে জাতিগত নির্মূল অভিযান হিসেবে। 

গত সাড়ে তিন মাসে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে সীমান্ত পেরিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। বিভিন্ন সময়ে বাংলাদেশে প্রবেশ করা আরও চার লাখের মত রোহিঙ্গা গত কয়েক দশক ধরে অবস্থান করছে কক্সবাজারের ক্যাম্পগুলোতে। 

রোহিঙ্গাদের ওপর এই নিপীড়ন বন্ধের দাবিতে শুরু থেকেই দৃঢ় অবস্থান নিয়েছে ওআইসির বর্তমান চেয়ার তুরস্ক। দেশটির ফার্স্ট লেডি এমাইন এরদোয়ান এবং পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু গত সেপ্টেম্বরে বাংলাদেশে এসে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে গেছেন।

বাংলাদেশ সফর শেষে বুধবারই কক্সবাজার থেকে তুরস্কের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে বিনালি ইলদিরিমের।