মিরপুরে রাজউকের উচ্ছেদ অভিযান, ২৩ লাখ টাকা জরিমানা

ঢাকার মিরপুরে অভিযান চালিয়ে নয়টি হোল্ডিংয়ের অবৈধ অংশ উচ্ছেদ এবং কয়েকটি ভবনের মালিককে ২৩ লাখ টাকা জরিমানা করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ- রাজউক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2017, 03:37 PM
Updated : 18 Dec 2017, 03:37 PM

সোমবার রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার অলিউর রহমান এবং অঞ্চল-৩ এর অথরাইজড অফিসার মো. মোবারক হোসেনের নেতৃত্বে গঠিত টাস্কফোর্স মিরপুর-১০ নম্বর চত্বর থেকে ১৪ নম্বরের মাঝের এলাকায় এ অভিযান চালায়।

রাজউকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আবাসিক এলাকা থেকে অননুমোদিত গেস্ট হাউজ, রেস্তোরাঁ, হোটেলসহ বিভিন্ন বাণিজ্যিক স্থাপনা এবং ফুটপাতের অবৈধ র‌্যাম্প উচ্ছেদই ছিল এ অভিযানের লক্ষ্য।   

সোমবারের অভিযানে মিরপুর-১০ এলাকায় বিভিন্ন ভবনের বেইজমেন্ট, গ্রাউন্ড ফ্লোর ও কার-পার্কিয়ের জায়গায় নকশা বহির্ভূত স্থাপনা নির্মাণের দায়ে ভবন মালিকদের জরিমানা করা হয়।

মিরপুর ১০ থেকে ১৪ নম্বর সেকশনে যাওয়ার পথে ১৩ নম্বর হোল্ডিংয়ে ভবনের নবশা অনুযায়ী যেখানে পার্কিং থাকার কথা, সেখানে বানানো হয়েছিল বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিক্রয়কেন্দ্র। সেটি উচ্ছেদ করে ভবন মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে রাজউক।

পাশেই ১৫ নম্বর হোল্ডিংয়ের নিচতলা থেকে একটি দোকান ও একটি সিঁড়ি উচ্ছেদ করে ভবন মালিককে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। ১৬ নম্বর হোল্ডিংয়ের পার্কিংয়ের জায়গা থেকে উচ্ছেদ করা হয় তিনটি দোকান।

ওই সড়কের ১৯ নম্বর হোল্ডিংয়ের গ্রউন্ড ফ্লোরে পার্কিংয়ের জায়গা থেকে ছয়টি দোকান ও একটি সিঁড়ি উচ্ছেদ করে ভবন মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। ২৮ নম্বর হোল্ডিংয়ের নিচ তলায় থাকা ডাচ-বাংলা ব্যাংকের বুথ ১৫ দিনের মধ্যে সরিয়ে নিতে বলা হয়।

৩০ নম্বর হোল্ডিংয়ে নকশা বহির্ভূত বেইজমেন্ট, সিঁড়ি ও গুদাম করার জন্য ভবন মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। পাশের ২০/২১ হোল্ডিংয়ের সামনে থেকে উচ্ছেদ করা হয় তিনটি দোকান।

৪০ নম্বর হোল্ডিংয়ের নিচ তলা থেকে ‘বই বিচিত্রা’ নামের একটি দোকান সরিয়ে নিতে ১৫ দিন সময় বেঁধে দেয় রাজউক। ৪১ নম্বর হোল্ডিংয়ের নিচ তলায় গুদাম বানানোয় ভবনের পাঁচ মালিকের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয় এবং ১৫ দিনের মধ্যে গুদাম সরিয়ে নিতে বলা হয়।

এছাড়া ইব্রাহিমপুরের একটি আবাসিক ভবনের নিচ তলায় অনুমোদন ছাড়াই নির্মিত ১৭টি দোকান উচ্ছেদ করা হয় বলে রাজউকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।