নাটিকা, গানে বিজয় মুহূর্ত স্মরণ সেক্টর কমান্ডারস ফোরামের

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের দেশাত্মবোধক গানে একাত্তরের বীর সেনাদের স্মরণ করল সেক্টর কমান্ডারস ফোরাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2017, 01:16 PM
Updated : 16 Dec 2017, 01:16 PM

সেই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা অনুষদের তরুণ শিল্পীদের অংশগ্রহণে স্মরণ অনুষ্ঠানে মঞ্চস্থ হল- বিজয় মুহূর্তের সেই ঐতিহাসিক দৃশ্য।

বিজয় দিবসে শনিবার বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভে ‘জেগে আছো বাংলাদেশ লাখো শহীদের রক্তের শপথে’ শিরোনামে বিজয় দিবসের স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে সেক্টর কমান্ডারস ফোরাম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণ রাখেন ফোরামের মহাসচিব হারুন হাবীব।

তিনি বলেন, “আজ সেই ঐতিহাসিক স্থানে আমরা জাতির বীরদের স্মরণ করছি, যেখানে অভ্যুদয় হয়েছিল স্বাধীন বাংলাদেশের। আজ তরুণদের অংশগ্রহণে আমরা স্মরণ করব একাত্তরের সব বীর সেনাদের।”

এরপর স্বাধীন বাংলার বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদ, এম এ মান্নান, তিমির নন্দী, মনোয়ার হোসেন খান, শিবু রায়, সুক্তি চৌধুরী, ফকির আলমগীর পরিবেশন করেন দেশাত্মবোধক গান ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘আমি সপ্ত সাগর হতে উচ্ছলিয়া’।

পরে  ‘ভেবো না গো মা’, ‘বিজয় নিশান ওড়ছে ঐ’, ‘ও আমার দেশের মাটি’-গানের সঙ্গে ‘বিজয়ের গৌরব’ নৃত্যালেখ্য পরিবেশন করে নটরাজের শিল্পীরা, যার নেতৃত্বে ছিলেন প্রবীণ নৃত্যশিল্পী লায়লা হাসান।

একাত্তরের শরণার্থী শিবিরের ভয়াবহতা নিয়ে মৌসুমী ভৌমিকের গাওয়া ‘যশোর রোড’ বিয়োগান্তক গান নিয়ে নাটিকা পরিবেশন করে নরসিংদীর পথশিশুদের সংগঠন বাঁধনহারা।

পরে বিকাল ৪টা ৩১ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের তরুণরা মঞ্চস্থ করে একাত্তরের ১৬ ডিসেম্বর পাকবাহিনীর আত্মসমর্পণের দৃশ্য। 

পরে ‘বিজয় নিশান উড়ছে ঐ’ গানের সঙ্গে নতুন প্রজন্মের হাতে পতাকা হস্তান্তর করেন সেক্টর কমান্ডারস ফোরামের সদস্যরা। এ পর্বটি সঞ্চালনা করেন ফোরামের সহসভাপতি মো. নুরুল আলম।

এরপর স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশ ও ইফফাত আরা নার্গিস দেশাত্মবোধক গান পরিবেশন করেন। জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

অনুষ্ঠানে সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যান কে এম সফিউল্লাহ না আসায় শপথ গ্রহণ এবার আর হয়নি।