রোববার শুরু হচ্ছে শারীরিক প্রতিবন্ধীদের টি-টোয়েন্টি টুর্নামেন্ট

শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় অন্তর্ভুক্তিকরণে উৎসাহ দিতে ইন্টারন্যাশনাল কমিটি অফ রেডক্রসের (আইসিআরসি) আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট-২০১৭।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2017, 10:57 AM
Updated : 16 Dec 2017, 10:57 AM

রোববার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে এই প্রতিযোগিতা শুরু হয়ে চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত।

ঢাকা এবং ঢাকার বাইরের ছয়টি দল দুই গ্রুপে ভাগ হয়ে ট্রফির জন্য লড়াই করবে। রোববার সকাল ১০টায় ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার এই প্রতিযোগিতার উদ্বোধনের কথা রয়েছে।

টুর্নামেন্টের অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে : গ্রুপ এ’তে রয়েছে দুরন্ত লালমনিরহাট ফিজিক্যাল চ্যালেঞ্জড ক্রিকেট টিম, লালমনিরহাট, বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ফিজিক্যাল চ্যালেঞ্জড (বিসিএপিসি), ঢাকা, আরদ্রিদ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টিম, ঢাকা।

গ্রুপ বি’তে রয়েছে : ঢাকার সিআরপি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টিম, ব্রাহ্মণবাড়িয়ার ড্রিম ফর ডিসেবিলিটি ফাউন্ডেশন ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টিম এবং গাজীপুর গ্লোরিয়াস ডিজেবল ক্রিকেট ক্লাব।

অংশগ্রহণকারীদের দৃশ্যমান বিভিন্ন ধরনের শারীরিক প্রতিবন্ধকতা রয়েছে। তবে শারীরিক ঝুঁকি ও পুনঃআঘাতের ঘটনা এড়াতে বুদ্ধি প্রতিবন্ধী, শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধী, মাইনর অ্যামপুটেশন, হাড় ভাঙ্গা, হুইলচেয়ার ব্যবহারকারীদের এ কর্মসূচিতে অংশ নিতে নিরুৎসাহিত করা হয়েছে।

আইসিআরসি’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শারীরিক  প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন প্রকল্পের অংশ হিসেবে তাদের সমাজে অন্তর্ভুক্তি সুগম করার লক্ষ্যে সংস্থাটি কাজ করে যাচ্ছে।

আইসিআরসি বিশ্বাস করে, ক্রিকেটের সঙ্গে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি সম্পৃক্ত হলে প্রতিবন্ধকতার সঙ্গে যে চিরায়ত কুসংস্কার ও বৈষম্য জড়িয়ে আছে তা কমবে। পাশাপাশি, তাদের প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে এবং তাদের দক্ষতা ও সক্ষমতা বেশি গুরুত্ব পাবে।