বড় দিন ও থার্টি ফার্স্টে বিশেষ নিরাপত্তা: মন্ত্রী

খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড় দিন এবং থার্টি ফার্স্টের উৎসব ঘিরে ঢাকায় বিশেষ নিরাপত্তা ব্যাবস্থা নেওয়া হচ্ছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 01:10 PM
Updated : 13 Dec 2017, 01:10 PM

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, ঢাকা শহরের ৭৫টি গির্জাসহ সারা দেশের সব গির্জা ও খ্রিস্টান অধ্যুষিত এলাকাগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পাঁচ হাজারের বেশি সদস্য নিয়োজিত থাকবে। পাশাপাশি সাদা পোশাকের পুলিশ থাকবে। বিজিবি ও আনসার সদস্যদের প্রস্তুত রাখা হবে।

বড় বড় গির্জাগুলোর প্রবেশমুখে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি চালিয়ে ঢুকতে দেওয়া হবে বলে জানান তিনি।

সারা দেশে প্রায় সাড়ে তিন হাজার গির্জা রয়েছে বলে বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও জানিয়েছেন।

থার্টি ফার্স্ট নাইটের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ওই দিন বিকাল থেকে সব বার বন্ধ থাকবে। রাত ৮টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, গুলশান, বনানী, বারিধারায় বহিরাগতরা প্রবেশ করতে পারবে না। রাতে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান-সমাবেশ করা যাবে না।

২০১৫ সালে গুলশানে নজিরবিহীন জঙ্গি হামলার পর গেলবার থার্টি ফার্স্টে ঢাকায় নিরাপত্তা কড়াকড়িতে উৎসবের রাশ টানা হয়, যা নিয়ে অসন্তোষ জানিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসহ রাজধানীর বিভিন্ন জায়গায় হাজারো মানুষ সমবেত হয়ে খ্রিস্টীয় নতুন বছরের প্রথম ক্ষণকে স্বাগত জানালেও গতবার তা হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রী এদিন যেসব বিধি-নিষেধের কথা বলেছেন, সেগুলো গত থার্টি ফার্স্টেই আরোপ করা হয়।     

নিউ ইয়র্কে বোমা হামলা চালিয়ে আহত অবস্থায় গ্রেপ্তার আকায়েদ উল্লাহকে নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “সে ওই দেশের নাগরিক। ২০১১ সাল থেকে সে আমেরিকা থাকে। তার শ্বশুর, শাশুড়ি, স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের জঙ্গি সংশ্লিষ্টতা পাওয়া গেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”