অলিম্পিক: বুদ্ধিপ্রতিবন্ধীদের নিয়ে হচ্ছে দুই মাসের ক্যাম্পেইন

বুদ্ধিপ্রতিবন্ধীদের প্রেরণা দিতে ‘অপরাজেয় আমরা’ শিরোনামে দুই মাসব্যাপী ক্যাম্পেইন শুরু করেছে স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 06:41 PM
Updated : 12 Dec 2017, 06:41 PM

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে স্পেশাল অলিম্পিকের ৫০ বছর পূর্তিতে এই ক্যাম্পেইনের উদ্বোধন হয়।

স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ’র পরিচালক মশিউর রহমান বলেন, “স্পেশাল অলিম্পিকের ৫০ বছর পূর্তিতে বুদ্ধি প্রতিবন্ধী মানুষগুলোর সাফল্যের গল্প সারা দেশে ছড়িয়ে দিতে আগামী দুই মাস নানা ধরনের প্রচারণা ও ইভেন্টের আয়োজন করা হয়েছে। সামাজিক মাধ্যমেও বিভিন্ন প্রচারণার মাধ্যমে ঘরে ঘরে অপরাজেয় মানুষগুলোর গল্প পৌঁছে দিতে চাই।

“স্কুল প্রচারণা, সাইকেল, শোভাযাত্রা, মশাল র‌্যালি, ম্যারাথনসহ দেশজুড়ে নানা কর্মসূচির আয়োজন থাকছে। দুই মাসব্যাপী কর্মসূচির শেষ দিকে কক্সবাজারে তিন দিনের কার্নিভালের মাধ্যমে এই ক্যাম্পেইন শেষ হবে।”

এই ক্যাম্পেইনের পাশাপাশি অপরাজেয় মানুষদের বিকাশ অব্যাহত রাখার জন্য তহবিল সংগ্রহের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন তিনি।

স্পেশাল অলিম্পিকস বাংলাদেশের চেয়ারম্যান শামীম মতিন চৌধুরী বলেন, দেশে ৪৮ লাখ মানুষ বুদ্ধি প্রতিবন্ধী। বুদ্ধিপ্রতিবন্ধী শিশুদের নিয়ে তাদের বাবা-মায়েরা হতাশ, কিন্তু যথাযথ প্রশিক্ষণ দিলে তারাও যে ভালো কিছু করতে পারে এর প্রমাণ পাওয়া গেছে।

বুদ্ধিপ্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সংগঠনটির চেয়ারম্যান জানান, ৫০ বছর আগে থেকে স্পেশাল অলিম্পিক শুরু হলেও বাংলাদেশ ১৯৯৪ সাল থেকে এই প্রতিযোগিতায় অংশ নেয়। এরপর থেকে বাংলাদেশের বুদ্ধিপ্রতিবন্ধীরা এতে অংশ নিয়ে আসছে। বর্তমানে ১৭২টি দেশ এই প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকে।

স্পেশাল অলিম্পিকসের মাধ্যমে বুদ্ধিপ্রতিবন্ধী শিশুরা যে উপকার পাচ্ছে, সেই বিষয়টি দুই মাসব্যাপী ক্যাম্পেইনের মাধ্যমে তুলে ধরতে চান বলে বলে জানান শামীম মতিন চৌধুরী।

সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আশরাফ দাওলা বলেন, স্পেশাল অলিম্পিকে ১৪ থেকে ৪০ বছরের প্রতিযোগীরা অংশ নিয়ে থাকে। সেখানে বাংলাদেশে দুই বছর থেকে ৯ বছর বয়সের শিশুদের বাছাই করে প্রশিক্ষণ দিয়ে প্রতিযোগিতায় পাঠানো হয়।

সমাজে বুদ্ধিপ্রতিবন্ধীদের নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য দুই মাসের এই ক্যাম্পেইন করা হচ্ছে বলে জানান তিনি।

১৯৯৫ সাল ২০১৭ সাল পর্যন্ত স্পেশাল অলিম্পিকে বুদ্ধিপ্রতিবন্ধীদের বিভন্ন সাফল্য সংবাদ সম্মেলনে তুলে ধরা হয়।

এই ক্যাম্পেইনে এভারেস্টজয়ী নিশাত মজুমদার ও এম এ মুহিত সমর্থন জানান।